বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৪ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

গরমে মলিন? সহজ ফেসপ্যাকে ঝলমলে ত্বক

এপ্রিল ১৯, ২০১৯ | ১:০৯ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

গরম এলেই শুরু হয় ত্বকের নানা ধরনের সমস্যা। রোদে পোড়া তো আছেই, অতিরিক্ত তেলতেলে হওয়ার কারণে ত্বকে দেখা দেয় ব্রণ ও র‍্যাশের মতো সমস্যা। আবার অতিরিক্ত ঘাম হওয়ার কারণে ত্বক পানিশূন্য হয়ে খসখসে হয়ে মলিন ও নিষ্প্রাণ দেখাবে।

বিজ্ঞাপন

গরমে সুস্থ, সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে সবাই চায়। কিন্তু তার জন্য সবসময় পার্লারে যাওয়া সম্ভব নাও হতে পারে। তাই ঘরে বসেই ত্বকের যত্ন নিতে বানিয়ে নিতে পারেন কিছু সহজ ফেসপ্যাক। এসব ফেসপ্যাক বানাতে খুব বেশি জিনিসেরও প্রয়োজন নাই, ঘরে থাকা জিনিসপত্র দিয়েই বানিয়ে নিতে পারেন নানারকম ফেসপ্যাক। আসুন দেখে নেই সহজেই ঘরে বানানো যায় এমন দশটি ফেসপ্যাক কেমন হবে।

১ ব্রণ, র‍্যাশ আর দাগ দূর করতে

গরমের দিনে রোদে আর ঘামে অস্বস্তি দূর করতে পুদিনার ঘ্রাণই যথেষ্ট। এদিকে কাঁচা হলুদ আর পুদিনা দুটোই ত্বকের নানারকম র‍্যাশ, ব্রণ ও দাগ দূর করে উজ্জ্বলতা বাড়ায়।

গরমে মলিন

বিজ্ঞাপন

তাই গরমে সুন্দর আর তরতাজা ত্বক পেতে এক মুঠো পুদিনা বাটা নিয়ে তাতে এক চামচ হ্লুদগুঁড়ো দিয়ে মিশ্রণ বানিয়ে মুখ, গলা ও হাতে মাখুন। মিশ্রণ বেশি ঘন হলে অল্প করে কুসুম গরম পানি বা ঠাণ্ডা পানি মিশিয়ে নিতে পারেন। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

২ মসৃণ ত্বকের জন্য

শসা পেস্ট করে তাতে এক চিমটি চিনি মিশিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। ফ্রিজ থেকে বের করে সরাসরি মুখে, গলায়, কাঁধে দিন এই মিশ্রণটি। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

গরমে মলিন

মুহুর্তের মধ্যে ত্বকে মসৃণতা আনতে এই মিশ্রণের জুড়ি মেলা ভার।

৩ উজ্জ্বলতা বাড়াতে

লেবু এবং মধু দুটোই আলাদা করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এক চামচ মধু আর এক চামচ লেবুর রস মিশিয়ে মুখ, গলা, হাত ও কাঁধে মেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আরও ভালো ফলাফল পেতে এই মিশ্রণের সাথে মেশাতে পারেন ডিমের সাদা অংশ। হালকা কুসুম গরম পানি অথবা স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গরমে মলিন

মিশ্রণটি ত্বকের গভীর থেকে পরিষ্কার করে বাড়াবে উজ্জ্বলতা। তেলতেলে ত্বকের জন্য দারুণ উপকারী এই মিশ্রণ। তবে যাদের ত্বক শুষ্ক, তারা মিশ্রণটির সাথে দুধ অথবা দুধের সর মিশিয়ে নিতে পারেন।

৪ রোদে পোড়া দাগ দূর করতে

রোদে পোড়া দাগ দূর করতে বেসন আর টক দইয়ের মিশ্রণ ব্যবহার করুন। শরীরের যেসন অংশ অনাবৃত থাকে অর্থাৎ, হাত, পা, গলা, মুখ, কাঁধ ইত্যাদি সবজায়গাতেই ব্যবহার করতে পারবেন এই মিশ্রণটি।

গরমে মলিন

মাঝারি ঘন পেস্ট বানিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত মেখে রাখুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার মাখুন।

৫ ত্বকের মলিনতা দূর করতে

গরমে স্ট্রবেরি শুধু খেতেই মজা না, ত্বকের জন্যও দারুণ উপকারি এই ফল। মলিন ও তেলতেলে ত্বক যাদের, তারা দুই টেবিল
চামচ স্ট্রবেরি বাটার সাথে কয়েক ফোঁটা লেবুর রস ও মধু যোগ করে মিশ্রণ বানান।

গরমে মলিন

মুখে ও গলায় মেখে মিনিট পনেরো রেখে ধুয়ে ফেলুন।

৬ তেলমুক্ত টানটান ত্বক আর ঝলমলে চুল পেতে

ত্বক ও চুল উভয়ের জন্যই দারুণ কার্যকরী ডিম ও মধু। একটি ডিমের সাদা অংশের সাথে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মুখে মাখুন। অতিরিক্ত মিশ্রণ গলা, হাতে বা পায়েও মাখতে পারেন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বককে টানটান, তেলমুক্ত ও উজ্জ্বল করবে এই মিশ্রণ। ঝলমলে চুল পেতে ব্যবহার করতে পারেন ডিম ও মধুর এই মিশ্রণটাই।

৭ মিশ্র ত্বকের জন্য

গরম আসতে না আসতেই ত্বক তেলতেলে হয়ে যাওয়ার সমস্যায় ভুগতে থাকেন অনেকেই। আবার অনেকের মুখের টি-জোন অর্থাৎ নাক ও নাকের দুপাশে তেল জমলেও বাকি অংশ শুষ্ক থাকে। এইরকম ত্বককে বলা হয় কম্বিনেশন স্কিন।

গরমে মলিন

অয়েলি ও কম্বিনেশন দুই রকম ত্বকের জন্যই কলা দিয়ে বানানো ফেস মাস্ক দারুণ উপকারি। একটা কলার অর্ধেক নিয়ে মিহি পেস্ট বানিয়ে তাতে এক টেবিল চামচ মধু ও আধা টেবিল চামচ টক ক্রিম দিয়ে মিশ্রণ বানান। মুখ, গলা ও কাঁধে মাখিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। পাবেন দারুণ সুন্দর, কোমল, ময়েশ্চারাইজড ও উজ্জ্বল ত্বক।

৮ ঘামের মলিনতা দূর করতে

যাদের খুব বেশি ঘাম হয় তাদের ত্বকে কিছুটা মলিন রুক্ষতা দেখা যায়। এইরকম ত্বকের জন্যই চন্দন ও গোলাপজলের মিশ্রণ। চন্দন গুঁড়োর সাথে গোলাপজল দিয়ে মাঝারি ঘন পেস্ট বানিয়ে মুখ, গলা, হাত ও পায়ে মেখে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

গরমে মলিন

সপ্তাহে অন্তত একবার ব্যবহার করলে উপকার পাবেন। এই মিশ্রণ রোদে পোড়া দাগও দূর করে।

৯ ত্বকের তেলতেলে ভাব দূর করতে

আপনার ত্বক যদি একই সঙ্গে তেলতেলে ও রোদে পোড়া হয়, তবে আপনার জন্য সুখবর বয়ে আনবে টমেটো। খোসা ছাড়ানো টমেটোর পেস্টের সাথে কয়েক ফোঁটা মধু মিশিয়ে মিশ্রণ বানান।

গরমে মলিন

ত্বকের রোদে পোড়া অংশে মেখে পনেরো মিনিট রেখে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

১০ কোমল ও ময়েশ্চারাইজড ত্বক পেতে

তরল দুধ অথবা পাউডার মিল্ক দুইই ব্যবহার করতে পারবেন এই ফেস প্যাক বানাতে। এক চামচ তরল দুধের সাথে কয়েক ফোঁটা মধু দিয়ে মিশ্রণ বানিয়ে মুখে মাখুন। পাউডার মিল্ক হলে সামান্য পানি মেশান।

গরমে মলিন

এই ফেস প্যাকটি ত্বককে ময়েশ্চারাইজ করার পাশাপাশি ত্বককে করবে দারুণ কোমল।

আরও পড়ুন, কাঠগড়ায় 'আদর্শ কোরিয়ান সৌন্দর্য'!

প্রচ্ছদ ছবি: আব্দুল্লাহ আল মামুন এরিন

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন