বিজ্ঞাপন

২০০ বিলিয়ন ডলারের চীনা পণ্যে শুল্ক বাড়ালো যুক্তরাষ্ট্র

May 10, 2019 | 1:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

২০ হাজার কোটি ডলার সমমূল্যের চীনা পণ্যের ওপর দ্বিগুণেরও বেশি শুল্কহার বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। পণ্যগুলোর ওপর পূর্বে আরোপিত শুল্কহার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে। এই শুল্কারোপের কড়া জবাব দেবে বলে জানিয়েছে চীন। এতে দেশ দু’টির মধ্যকার বাণিজ্যযুদ্ধ নতুন মাত্রা পাবে বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসির।

বিজ্ঞাপন

নতুন শুল্কারোপ নিয়ে চীন বলেছে, তারা যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে গভীরভাবে হতাশ হয়েছে। এই পদক্ষেপের জবাবে পাল্টা পদক্ষেপ নেবে তারা। ওয়াশিংটনে দুই পক্ষের মধ্যে উচ্চ পর্যায়ের বাণিজ্যিক চুক্তি নিয়ে আলোচনা চলমান থাকা সত্ত্বেও এই শুল্ক আরোপ করল যুক্তরাষ্ট্র।

বেশ কয়েক মাস ধরেই চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ইস্যুতে তীব্র আক্রমণাত্মক পরিস্থিতি বিরাজ করছে। একে অপরের ওপর আরোপ করেছে শুল্ক।

চীন এক বিবৃতিতে জানিয়েছে, তারা আশা করছে যে, বর্তমান সমস্যাগুলো যুক্তরাষ্ট্র ও চীন একসঙ্গে মিলে আলোচনার মাধ্যমে সমাধান করতে পারবে।

বিজ্ঞাপন

শুল্কারোপের পর চীনের শেয়ার বাজারে হালকা পরিবর্তন এসেছে। হাং সেং সূচক ০.৬ শতাংশ ওপরে ওঠেছে অন্যদিকে শাংহাই কম্পোজিটে ওপরে ওঠেছে ১.৫ শতাংশ।

এদিকে, চীন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধ আরও তীব্র হলে ঝুঁকিতে পড়তে পড়ে বৈশ্বিক অর্থনীতি। এই পরিস্থিতি আরও খারাপ হতে পারে। ট্রাম্প ঘোষণা দিয়েছেন যে, আরও অতিরিক্ত ৩২ হাজার ৫০০ কোটি ডলার সমমূল্যের চীনা পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করা হতে পারে।

এদিকে, চীনা পণ্যে শুল্কারোপ করা হলেও বৃহস্পতিবার (৯ মে) মার্কিন প্রতিনিধিদের সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা চালিয়েছে গেছে চীনা প্রতিনিধিদল।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন