বিজ্ঞাপন

ভারতে পাচারের জন্য নেওয়ার পথে চট্টগ্রামে ৩ রোহিঙ্গা উদ্ধার

May 20, 2019 | 1:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: আত্মীয়ের কাছে পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ভারতে পাচারের জন্য নিয়ে যাবার সময় চট্টগ্রামে মেয়েসহ রোহিঙ্গা দম্পতিকে উদ্ধার করেছে রেলওয়ে পুলিশ। এসময় পাচারকারী হিসেবে অভিযুক্ত সিলেটের সীমান্ত এলাকার এক গরু ব্যবসায়ীকেও আটক করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৯ মে) রাতে তিন রোহিঙ্গাকে চট্টগ্রাম রেলস্টেশন থেকে উদ্ধারের পর অভিযুক্ত পাচারকারীকে আটক করা হয়েছে।

উদ্ধার হওয়া তিনজন হলেন-আলী হোসেন (৬০), তার স্ত্রী সাহেরা খাতুন (৫৫) ও মেয়ে সাবেকুন নাহার (১৭)। এরা কক্সবাজার জেলার উখিয়া উপজেলার কুতপালং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে ২০১৭ সালে তারা কক্সবাজারে অনুপ্রবেশ করেন বলে জানিয়েছেন চট্টগ্রামের রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজ ভূঁইয়া।

বিজ্ঞাপন

এছাড়া আটক আব্দুল মান্নান (৩০) সিলেটের কানাইঘাট উপজেলার দোনা চা-বাগিচা গ্রামের বাসিন্দা।

ওসি মোস্তাফিজ সারাবাংলাকে বলেন, ‘আলী হোসেনের ভাগ্নে থাকেন ভারতের মেঘালয় প্রদেশে। কক্সবাজার এলাকার সলিম নামে এক মানব পাচারকারী আলী হোসেনের পরিবারকে ভারতে ভাগ্নের কাছে পৌঁছে দেওয়ার কথা বলে সিলেটের গরু ব্যবসায়ী আব্দুল মান্নানের হাতে তুলে দেয়। গত (রোববার) রাতে তারা কক্সবাজার থেকে বাসে চট্টগ্রামে এসে রেলস্টেশনে অবস্থান নেন। তাদের বাস ভাড়াও দিয়েছেন সলিম। সেখানে সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করতে দেখে তাদের জিজ্ঞাসাবাদ করি। ভাষা নিয়ে সন্দেহ হওয়ায় তাদের থানায় নেওয়ার পর তারা সব স্বীকার করে।’

মা্ন্নানকে জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে ওসি জানান, চট্টগ্রাম থেকে সিলেটের উদ্দেশে ছেড়ে যাওয়া পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনে করে তাদের নিয়ে যাবার কথা ছিল। সিলেটের কানাইঘাটে মেঘালয় সীমান্ত দিয়ে গরু আনা-নেয়া করেন মান্নান। এর সুবাদে ভারতের গরু ব্যবসায়ী ইমাম হোসেনের সঙ্গে তার সম্পর্ক আছে। রোহিঙ্গাদের কানাইঘাট সীমান্ত দিয়ে ইমামের হাতে তুলে দেওয়ার কথা ছিল।

বিজ্ঞাপন

ওসি বলেন, ‘মেঘালয়ে আলী হোসেনের ভাগ্নেও মায়ানমার থেকে বিতাড়িত হয়ে আশ্রয় নিয়েছে। কিন্তু ভাগ্নে মেঘালয়ের কোথায় থাকে, এই বিষয়ে কিছুই জানেন না আলী হোসেন। স্বাভাবিকভাবেই তাদের পাচারের উদ্দেশে অবৈধভাবে ভারতে প্রবেশ করানো হত বলে আমরা ধরে নিয়েছি।’

এই ঘটনায় মান্নান ও সলিমের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে বলে ওসি জানিয়েছেন।

এর আগে গত শুক্রবার (১৭ মে) মধ্যপ্রাচ্যে পাচারের জন্য ট্রেনে করে ঢাকায় নেওয়ার সময় চারজন রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করে রেলওয়ে পুলিশ। এসময় ট্রাভেল এজেন্সির এক কর্মীকে গ্রেফতার করা হয়।

সারাবাংলা/আরডি/এসএমএন

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন