বিজ্ঞাপন

দেড় যুগের সম্পর্কের অবসান ডি রসির

May 27, 2019 | 11:36 am

স্পোর্টস ডেস্ক

ইতালিয়ান ক্লাব এএস রোমার সাথে দেড় যুগের সম্পর্কের অবসান ঘটালেন কিংবদন্তি ফুটবলার ড্যানিয়েল ডি রসি। রোববার রোমার জার্সি জড়িয়ে শেষবারের মতো মাঠে নামেন রসি।

বিজ্ঞাপন

প্রায় ২০ বছরের ফুটবল ক্যারিয়ারের পুরো সময়টাই উৎসর্গ করেছেন রোমাকে। ২০০১ সালে রোমার সিনিয়র টিমে জায়গা হয় রসির। আর সেই থেকেই রোমার হয়ে পথ চলা শুরু রসির।

রোববার ২৬ জুন ২০১৯ সালে শেষবারের মতো মেরুন রঙের জার্সি গায়ে চড়িয়ে মাঠ মাতিয়েছেন রসি।

রসির সামনে সুযোগ ছিল বিশ্বের সব থেকে বড় ক্লাব গুলোতে খেলার। কিন্তু রোমাতেই নিজেকে উৎসর্গ করেছেন তিনি। তাই তো ক্লাব ক্যারিয়ারে নেই তেমন উল্লেখযোগ্য শিরোপা। তারপরেও কিংবদন্তীদের তালিকায় উপরের দিকেই নাম এই ইতালিয়ানের।

বিজ্ঞাপন

জার্মানিতে বসা ২০০৬ সালের বিশ্বকাপের ফাইনাল যখন অতিরিক্ত সময় পেরিয়ে টাইব্রেকারে। তখন ঠান্ডা মাথায় জিদানদের জালে বল পাঠিয়ে ইতালিকে লিড এনে দিয়েছিলেন তিনিই।

আর সব শেষে বিশ্বকাপের সোনালি শিরোপায় চুমু এঁকে দিয়েছিলেন রসি। বিশ্বকাপের পরেই ইউরোপের সব বড় দলগুলো ঝুঁকে ছিলেন রসির দিকে। তবে তার বিশ্বাস টাকা কিংবা খ্যাতি দিয়ে কেনা সম্ভব নয়। তাই তো রিয়াল কিংবা বার্সার মতো ক্লাবে খেলার সুযোগকেও পায়ে ঠেলে দিয়েছেন রোমানদের জন্য।

রোমার হয়ে ১৮ মৌসুমে ৬১৫ ম্যাচ খেলেছেন এই কিংবদন্তি ফুটবলার। আর ১৮ বছরের ক্যারিয়ারে রোমানদের জার্সি জড়িয়ে করেছেন ৬৩ গোল। একজন স্বয়ংসম্পূর্ণ মিডফিল্ডার যাকে বলে তার উৎকৃষ্ট উদাহরণ ড্যানিয়েল ডি রসি।

বিজ্ঞাপন

২০১৭ সালে যখন বিশ্বকাপের বাছাই পর্ব থেকে ইতালি বাদ পড়েছিল, সে ম্যাচে মাঠে নামতেই অস্বীকৃতি জানিয়েছিলেন ডি রসি। কারণ? কারণটা ছিল ইতালি তখন ম্যাচ হারের দিকে এগিয়ে যাচ্ছে আর তখন ইতালির প্রয়োজন গোলের। তবুও কোচ কোন আক্রমণভাগের খেলোয়াড় বাদ দিয়ে রক্ষণভাগে খেলা রসিকে মাঠে নামতে বলেন।

আর এতেই ক্ষেপে ওঠেন রসি। আর কোচকে উদ্দেশ্য করে বলেন, ‘আমরা ম্যাচ হেরে যাচ্ছি, আমাদের আক্রমণভাগের খেলোয়াড় দরকার। আমি আক্রমনভাগের খেলোয়াড় নই।’

এভাবে নিজের দেশকে সর্বোচ্চটুকু দিয়ে গেছেন। আর ক্লাবের হয়ে নিঙড়ে দিয়েছেন বাকিটুকু। হয়তো রেকর্ড বইয়ে ড্যানিয়েল ডি রসির নাম বড় অক্ষরে লেখা থাকবে না। তবে কিংবদন্তিদের তালিকায় ঠিকই নামটি বড় অক্ষরে লেখা থাকবে ড্যানিয়েল ডি রসি যিনি ইতালির বিশ্বকাপ জয়ে রেখেছিলেন সামনে থেকে অবদান।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন