বিজ্ঞাপন

আতিকুল পেলেন মন্ত্রীর পদমর্যাদা, লিটন-খালেক প্রতিমন্ত্রীর

May 28, 2019 | 4:50 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলামকে মন্ত্রী এবং রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেককে প্রতিমন্ত্রীর পদমর্যাদা দিয়েছে সরকার।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ মে) মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা এক প্রজ্ঞাপনে তাদের এ পদমর্যাদা দেওয়া হয়। পদমর্যাদার সঙ্গে সঙ্গে মেয়ররা সংশ্লিষ্ট পদের বেতন-ভাতা ও আনুষাঙ্গিক সুযোগ-সুবিধা পাবেন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার সিদ্ধান্ত নিয়েছে যে নিজ নিজ পদে দায়িত্ব পালনের সময় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম মন্ত্রীর এবং রাজশাহী সিটি করপোরেশনের মেয়র খায়রুজ্জামান (লিটন) ও খুলনার মেয়র তালুকদার আব্দুল খালেক প্রতিমন্ত্রীর পদমর্যাদা, বেতন-ভাতা ও আনুষঙ্গিক অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন। অবিলম্বে এ আদেশ কার্যকর করা হবে।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৬ সালের ২১ জুন এক প্রজ্ঞাপনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন ও ওই সময় ডিএনসিসি মেয়র প্রয়াত আনিসুল ইসলামকে মন্ত্রীর এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীকে উপমন্ত্রীর পদমর্যাদা দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে ওই সময় অন্য কোনো সিটি করপোরেশনের মেয়রকে আলাদা করে কোনো পদমর্যাদা দেওয়া হয়নি বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।

এর আগে, অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র সাদেক হোসেন খোকাকে মন্ত্রীর পদমর্যাদা দিয়েছিল বিএনপি সরকার। ওই সময় অন্য সিটি করপোরেশনের মেয়ররা প্রতিমন্ত্রীর মর্যাদা পেতেন। তবে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ২০০৯ সালে আসার পর ওই পদমর্যাদা বহাল রাখা হয়নি। ২০১৬ সালের ওই প্রজ্ঞাপনে কেবল তিন মেয়রকে পদমর্যাদা দেওয়া হয়।

গত ১ মার্চ অনুষ্ঠিত ভোটে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির শাফিন আহমেদ। এর আগে গত বছরের ৩০ জুলাই অনুষ্ঠিত নির্বাচনে বিএনপির মোসাদ্দেক হোসেন বুলবুলকে হারিয়ে রাজশাহীর নতুন মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের এ এইচ এম খায়রুজ্জামান লিটন। অন্যদিকে, গত বছরেরই ১৫ অনুষ্ঠিত নির্বাচনে বিএনপির নজরুল ইসলাম মঞ্জুকে পরাজিত করে খুলনার মেয়র হন আওয়ামী লীগের তালুকদার আব্দুল খালেক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন