বিজ্ঞাপন

পাসপোর্ট ছাড়াই পাইলটের যাত্রা: আরও এক তদন্ত কমিটি

June 7, 2019 | 8:14 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সঙ্গে পাসপোর্ট না নিয়েই প্রধানমন্ত্রীকে দেশে ফিরিয়ে আনতে বিমানের ফ্লাইট নিয়ে কাতার গিয়ে পাইলট ক্যাপ্টেন ফজল মাহমুদের আটকে পড়ার ঘটনায় আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব (নিরাপত্তা ও বহির্গমন) মোহাম্মদ আজহারুল হককে সভাপতি করে চার সদস্যের এই তদন্ত কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে, মন্ত্রিপরিষদ বিভাগের পক্ষ থেকেও এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছিল।

বিজ্ঞাপন

শুক্রবার (৭ জুন) গঠন করা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই তদন্ত কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটিতে সদস্য সচিব রাখা হয়েছে সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম সচিব (বহিরাগমন-৪)। কমিটির বাকি দুই সদস্য হলেন— বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পুলিশের বিশেষ শাখার বিশেষ পুলিশ সুপার মোহাম্মদ শাহরিয়ার আলম।

আরও পড়ুন- পাসপোর্ট নেই বিমান পাইলটের, আটকা পড়লেন কাতার ইমিগ্রেশনে

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট ক্যাপ্টেন ফজল মাহমুদ পাসপোর্ট ছাড়া কিভাবে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন, সে বিষয়টি উদঘাটন করতে বলা হয়েছে তদন্ত কমিটিকে। এছাড়া এ ঘটনায় সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের দায়-দায়িত্ব নির্ধারণ এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকানো ও সুষ্ঠু ইমিগ্রেশন ব্যবস্থায় প্রয়োজনীয় পদক্ষেপের সুপারিশও করতে বলা হয়েছে এই কমিটিকে।

বিজ্ঞাপন

এর আগে, এ ঘটনা তদন্তে শুক্রবারই মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগমকে আহ্বায়ক করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ। কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এছাড়া, এই কমিটিকে ক্যাপ্টেন ফজল মাহমুদ চৌধুরীর পাসপোর্টবিহীন দোহা ভ্রমণের কারণ অনুসন্ধান, হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের দায়িত্ব অবহেলার বিষয়ে দায়-দায়িত্ব নিরূপণ ও বহিরাগমণ ও পাসপোর্ট অধিদফতরের কার্যপদ্ধতির ত্রুটি নিরূপণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

তিন দেশ সফরে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে ফিনল্যান্ডে অবস্থান করছেন। সফর শেষে আগামীকাল শনিবার (৮ মে) তার দেশে ফেরার কথা আছে। ফিনল্যান্ড থেকে কাতারে ট্রানজিট নিয়ে সেখান থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে দেশে ফিরবেন। বিমানের ওই ফ্লাইট নিয়ে ঢাকা থেকে রওনা দেন ক্যাপ্টেন ফজল মাহমুদ।  বুধবার (৫ জুন) রাতে তিনি কাতারের রাজধানী দোহাতে দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। সঙ্গে পাসপোর্ট না থাকায় বিমান তাকে আটকে দেয় কাতার ইমিগ্রেশন। তবে পাসপোর্ট না নিয়েই তিনি কিভাবে দেশের বিমানবন্দরের ইমিগ্রেশন পার হয়েছেন, তা নিয়ে প্রশ্ন ওঠে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন