বিজ্ঞাপন

কার্ডিফের পেস স্বর্গে মাশরাফির স্পিন বাজি

June 7, 2019 | 10:44 pm

বিজ্ঞাপন

চলতি বিশ্বকাপে এই পর্যন্ত কার্ডিফে দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। দুটোতেই বল হাতে দাপট দেখিয়েছেন পেসাররা। স্পিন ছাপিয়ে সোফিয়া গার্ডেনসের সবুজ উইকেটে যেন সিমারদের জয়-জয়কার। কিন্তু এই পেস স্বর্গেও স্পিনারদের নিয়ে বাজি ধরছেন টাইগার দলপতি মাশরাফি বিন মোর্ত্তজা। ইংলিশ বধে সাকিব, মিরাজাদের স্পিন যাদুতেই বিশ্বকাপে দ্বিতীয় জয়ের স্বপ্ন বুনছেন টাইগার দলপতি।

জেসন রয় ও জনি বেয়ারস্টো; গেল চার বছর এই দুই ওপেনারের ধারাবাহিক ব্যাটই ইংল্যান্ডকে নিয়ে গেছে র‌্যাংকিংয়ের শীর্ষে। কিন্তু বিশ্বকাপে এসে তাদের ব্যাটকে খাপখোলা তলোয়াড় হয়ে উঠতে দিচ্ছেন না স্পিনারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জনি বেয়ারস্টোকে শূন্য হাতে ফিরিয়েছেন প্রোটিয়া লেগি ইমরান তাহির। আর দ্বিতীয়টিতে পাকিস্তানি স্পিনার শাবাদ খানের ঘূর্ণিতে মাত্র ৮ রানে পথ হারিয়েছিলন ওপেনার জেসন রয়।

এই উদাহরণটিই হয়তো মাশরাফির বাজি সহজ করে দিয়েছে। আর সে কারণেই শেষ দুই ম্যাচের স্পিন আক্রমণের ধারাবাহিকতা এই ম্যাচেও তিনি অব্যাহত রাখতে চাইছেন। মাশরাফি জানালেন, ‘আমাদের স্পিনারা সবসময়ই বড় ভূমিকা পালন করে আসছে। এটা আমাদের বড় শক্তি। আমরা জানি সাকিব আমাদের বড় শক্তি। মিরাজও লম্বা সময় ধরে ভালো করে আসছে। আমি বলতে চাইছি নতুন বলে সে আমাদের জন্য দারুণ কিছুই করছে। তবে সবসময়ই যে এটা কাজ করবে এমন নয়। আপনাকে আপনার দলের কৌশলে আত্মবিশ্বাসী থাকতে হবে।’

বিজ্ঞাপন

বিশ্বকাপের গত দুই আসরেই ইংল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিয়েছে বাংলাদেশ; ২০১১ ও ২০১৫ সালে। তবে শেষ আসরের হারটি ছিল তাদের জন্য নির্মম বেদনার। ২০১৫ সালে অ্যাডিলেডের ওই ম্যাচে বাংলাদেশের কাছে ১৫ রানের হারে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল ক্রিকেটের তীর্থভূমিকে। কিন্তু গত চার বছরে দলটির খেলার ধরণ ও কৌশল বদলেছে অনেকটাই। তাতে আইসিসির ওয়ানাডে র‌্যাংকিংয়ে এই মুহূর্তে তারা শীর্ষে এবং এবারের বিশ্বকাপে তাদেরই হট ফেভারিট ধরা হচ্ছে।

ঠিক এই বিষয়টি মাথায় রেখেই আগামীকালের ম্যাচের কৌশল সাজাতে চাইছেন টাইগার দলপতি, ‘ইংল্যান্ডের এযাবৎকালে এটা সেরা দল, বিশেষ করে বিশ্বকাপে। আমার মনে হয় তারা সঠিক পথেই আছে। তবে এটা একটা নতুন ম্যাচ। আমার ধারণা দুই দলই তাদের শুরুটা ভালো করতে চাইবে। আমাদের সুযোগ অবশ্যই আছে এবং সেজন্য আমরা সেরা খেলাটি খেলব।’

শনিবার (৮ জুন) বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে বিকেল সাড়ে ৩টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন