বিজ্ঞাপন

‘ইরানে সফল সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র’

June 23, 2019 | 11:23 am

আন্তর্জাতিক ডেস্ক

ড্রোন ভূপাতিত করার জেরে ইরানের অস্ত্র ব্যবস্থাপনায় যুক্তরাষ্ট্র সফল সাইবার হামলা চালিয়েছে বলে দাবি করেছে দেশটির পত্রিকা দ্য ওয়াশিংটন পোস্ট। এই সাইবার হামলায় ইরানের রকেট ও মিসাইল ব্যবস্থাপনায় ব্যবহৃত কম্পিউটার নিয়ন্ত্রণ বিকল হয়ে গেছে। রোববার (২৩ জুন) বিবিসির প্রতিবেদনে একথা জানানো হয়।

বিজ্ঞাপন

এ ধরনের হামলার পরিকল্পনা বেশ কয়েক সপ্তাহ ধরেই করছিল মার্কিন সামরিক বাহিনী। সাইবার হামলার লক্ষ্য ছিল ইরানের ইসলামিক রেভ্যুলশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) অস্ত্র প্রযুক্তি নষ্ট করে দেওয়া। যুক্তরাষ্ট্রের মানবহীন ড্রোন ও ওমান উপসাগরে বিভিন্ন দেশের তেলের ট্যাংকারে হামলার ঘটনায় আইআরজিসিকে দায়ী করে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন পোস্ট ও এপি নিউজ এজেন্সি দাবি করে, ইরানের অস্ত্র ব্যবস্থাপনার কম্পিউটার বিকল করতে সক্ষম হয়েছে যুক্তরাষ্ট্র। তবে দ্য নিউইয়র্ক টাইমস পত্রিকায় বলা হয়, এটি কিছু সময়ের জন্য অনলাইন ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন ছিল।

এর আগে শনিবার (২২ জুন) মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি জানায়, ইরান যুক্তরাষ্ট্রে সাইবার হামলার ফন্দি আঁটছে। সাইবার সিকিউরিটি ও ইনফ্রাস্ট্রাকচার অ্যাজেন্সির পরিচালক ক্রিস্টোফার ক্রেবস বলেন, মার্কিন প্রতিষ্ঠান ও প্রশাসনে ‘সন্দেহজনক সাইবার হামলা’ চালাচ্ছে ইরান ও তার সাঙ্গপাঙ্গরা। ইরান মার্কিন নৌবহরে হামলার চেষ্টা করছে বলেও প্রতিবেদন প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট পত্রিকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন