বিজ্ঞাপন

ডিআইজি মিজান শাহবাগ থানা পুলিশের হেফাজতে

July 1, 2019 | 6:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দুর্নীতির মামলায় সাময়িক বরখাস্ত হওয়া পুলিশের উপমহাপরিদর্শক মিজানুর রহমান মিজানকে হেফাজতে নিয়েছে শাহবাগ থানা পুলিশ। সোমবার (১ জুলাই) সন্ধ্যা ৬টার দিকে মিজানকে হাইকোর্ট থেকে শাহবাগ থানা পুলিশের কাছে তুলে দেওয়া হয়।

বিজ্ঞাপন

ডিআইজি মিজান এদিন হাইকোর্টে আগাম জামিন চাইতে গিয়েছিলেন। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এস কুদ্দুস জামানের বেঞ্চ তার জামিন আবেদন খারিজ করে তাকে পুলিশের কাছে তুলে দেওয়ার নির্দেশ দেন।

আদালতের এ নির্দেশের পর ডিআইজি মিজান হাইকোর্টেই ছিলেন। সেখানে শাহবাগ থানা পুলিশের ওসিসহ পুলিশের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রমনা জোনের অতিরিক্ত উপ-কমিশনার এইচ এম আজিমুল হক শাহবাগ থানায় সাংবাদিকদের বলেন, ‘হাইকোর্টের নির্দেশে আমরা ডিআইজি মিজান শাহবাগ থানায় নিয়ে এসেছি। দিনের সময় শেষ হয়ে যাওয়ায় আজ তাকে নিম্ন আদালতে হাজির করা যায়নি। মঙ্গলবার (২ জুলাই) সকালে ডিআইজি মিজানকে মহানগর হাকিমের আদালতে নিয়ে যাওয়া হবে। সে পর্যন্ত তাকে শাহবাগ থানায় রাখা হবে।’

বিজ্ঞাপন

‘কোন মামলায় ডিআইজি মিজানকে গ্রেফতার দেখানো হয়েছে?’ এমন প্রশ্নের জবাবে আজিমুল হক বলেন, ‘দুদকের করা নতুন মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে।’

এর আগে হাইকোর্টে ডিআইজি মিজানের আইনজীবী মমতাজ উদ্দিন মেহেদী জামিন চেয়ে বলেন, ‘জঙ্গি দমনে ডিআইজি মিজানের অনেক ভূমিকা রয়েছে। এই বিবেচনায় আসামি জামিন পেতে পারে।’

এরপর হাইকোর্ট বলেন, ‘ডিআইজি মিজান দুদক সম্পর্কে প্রকাশ্যে যে কথাবার্তা বলেছেন তা পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে। এক বিভাগের লোক সরকারি আরেক বিভাগের বিপক্ষে এভাবে সরাসরি বলতে পারে না। তার জামিন হবে না। আমরা তাকে পুলিশে দেব।’ এই বলে ডিআইজি মিজানের জামিন আবেদন নাকচ করেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

এ বিষয়ে দুদকের আইনজীবী খুরশিদ আলম খান সারাবাংলাকে বলেন, ‘হাইকোর্ট এলাকা শাহবাগ থানার আওতাধীন। তাই ডিআইজি মিজানকে শাহবাগ থানা পুলিশের হেফাজতে থাকতে হবে। পুলিশ হেফাজতে নেওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যে তাকে বিচারিক আদালতে হাজির করতে হবে।’

ডিআইজি মিজানের পাশাপাশি তার ভাগ্নে মাহমুদুল হাসানকে তিনদিনের জামিন দিয়েছেন হাইকোর্টের একই বেঞ্চ। জামিনের মেয়াদ শেষ হলে তাকে আত্মসমর্পণ করতে বলেছেন আদালত।

ডিআইজি মিজানের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি, চাকরির শৃঙ্খলাবিধি ভঙ্গের অভিযোগ রয়েছে। দুর্নীতির অভিযোগে গত ২৪ জুন ডিআইজি মিজান, তার স্ত্রী, ভাই ও ভাগ্নের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওইদিন কমিশন বৈঠকে মামলার অনুমোদন দেওয়া হয়। পরে দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে দুদকের পরিচালক মঞ্জুর মোর্শেদ মামলা করেন। মামলা নম্বর- ১।

গত ২৫ জুন পুলিশের বিতর্কিত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে সাময়িক বরখাস্ত করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/একে

আরও পড়ুন

আসলেন না ডিআইজি মিজান, ৮ জুলাই ফের তলব
হাইকোর্টে আগাম জামিন আবেদন ডিআইজি মিজানের
ডিআইজি মিজানের অস্ত্রের লাইসেন্স জব্দে দুদকের চিঠি
পরোয়ানা থাকলে ডিআইজি মিজান গ্রেফতার হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
ডিআইজি মিজান সাময়িক বরখাস্ত
ডিআইজি মিজান ও বাছিরকে দুদকে তলব
ডিআইজি মিজানের বিরুদ্ধে দুদকের মামলা
‘ডিআইজি মিজান আইনের ফাঁক দিয়ে বের হতে পারবেন না’
ডিআইজি মিজানের সম্পত্তি ক্রোকের নির্দেশ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন