বিজ্ঞাপন

এজবাস্টনের উইকেটে টাইগারদের ভরসা স্পিনে নাকি পেসারে?

July 2, 2019 | 12:28 pm

বিশ্বকাপ ডেস্ক

ইংল্যান্ড বিশ্বকাপের ৪০তম ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। মঙ্গলবার (২ জুলাই) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় বার্মিংহামের এজবাস্টনের শুরু হবে ম্যাচটি। এখন পর্যন্ত এজবাস্টনে মোট তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড-পাকিস্তান এবং ভারত-ইংল্যান্ড এর মধ্যকার এই তিনটা ম্যাচ।

বিজ্ঞাপন

এই তিন ম্যাচে দুই দলের মোট ৬০ উইকেটের মধ্যে পড়েছে কেবল ৩৪টি উইকেট। যার মধ্যে বোলারদের দখলে এসেছে ৩২টি আর বাকি দু’টি রান আউট। এজবাস্টবের উইকেটে এখন পর্যন্ত স্পিনারদের থেকে পেসাররাই বেশি সফল। ৩২টি উইকেটের মধ্যে ২৮টি উইকেট তুলে নিয়েছে পেসাররা। আর স্পিনারদের দখলে আছে মাত্র ৪টি উইকেট।

কেবল উইকেটের দিক থেকেই এজবাস্টনে পিছিয়ে নেই স্পিনাররা। সেই সাথে স্পিনাররা ওভার প্রতি গড়ে রান দিয়েছেন ৫.২৭ করেও। নামের পাশে আছে নামমাত্র ৪টি উইকেট। তবে এজবাস্টনে অনুষ্ঠিত হওয়া প্রথম দুই ম্যাচ নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ড-পাকিস্তানের মধ্যকার ম্যাচে উইকেটে স্পিনাররা কিছুটা বাড়তি সুবিধা পেয়েছিল। তবে তাতেও খুব বেশি সুবিধা করে উঠতে পারেনি তারা।

আর এখানে অনুষ্ঠিত হওয়া শেষ ম্যাচে ভারতীয় দুই স্পিনার চাহাল এবং যাদব মিলে ২০ ওভারে রান দিয়েছেন মোট ১৬০। আর নামের পাশে উইকেট মাত্র ১টি। অন্যদিকে ইংলিশ স্পিনার আদীল রশিদ বল হাতে ৬ ওভারে এখানে দিয়েছেন ৪০ রান, তবে নামের পাশে নেই কোনো উইকেট। আর দু’দলের স্পিনাররা মিলে ২৬ ওভারে রান দিয়েছেন মোট ২০০ আর উইকেট মাত্র ১টি।

বিজ্ঞাপন

বোলিংয়ের দিক থেকে বাংলাদেশের মূল ভরসা সেই স্পিনেই। তবে এজবাস্টনের উইকেটে স্পিন ঠিক কতটা কাজে দেবে তা জানতে অপেক্ষা করতে হবে ম্যাচ পর্যন্ত। অন্যদিকে বাংলাদেশে স্পিনের মূল ভরসা মেহেদী হাসান মিরাজের ওপর। এখন পর্যন্ত বেশির ভাগ ম্যাচেই মিরাজ-সাকিব-মোসাদ্দেককে ঘিরে সাজানো হয়েছে বাংলাদেশের বোলিং বিভাগ।

স্পিনে দুর্দান্ত পারদর্শী ভারতের বিপক্ষেও কি বাংলাদেশ স্পিন দিয়ে আক্রমণ করবে?? নাকি এজবাস্টনের পেস সহায়ক পিচে বাড়তি পেসার নিয়ে খেলবে বাংলাদেশ? যেখানে স্পিনাররা রান দিতে কার্পণ্য করে না আর সেই সাথে উইকেট তুলতেও ব্যর্থতায় বৃত্তে থাকে।

অন্যদিকে শেষ তিন ম্যাচে প্রতিপক্ষের আউট হওয়া ৩৪ ব্যাটসম্যানের মধ্যে ২৮টি উইকেট পেসারদের নামে পাশে। অর্থাৎ এজবাস্টনের উইকেট পেসারদের জন্য উপযোগী। অপেক্ষার পালা টাইগারদের আক্রমণ সাঁজে স্পিনে নাকি পেসারে?

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: টাইগারদের লক্ষ্য হওয়া উচিৎ ভারতীয় টপ অর্ডার

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন