বিজ্ঞাপন

হংকংয়ে গোপনীয়তা ভঙ্গের অভিযোগে ২ নারীসহ গ্রেফতার ৮

July 3, 2019 | 7:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

পুলিশ অফিসারদের ব্যক্তিগত গোপন তথ্য অনলাইনে প্রকাশ এবং তাদেরকে হুমকি দেওয়ার অভিযোগে হংকং পুলিশ ৮ জনকে গ্রেফতার করেছে। পুলিশের বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

বিজ্ঞাপন

সম্প্রতি বন্দি প্রত্যার্পণ বিল বাতিল চেয়ে হংকং জুড়ে চলা আন্দোলনে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে গিয়ে পুলিশ রাবার বুলেট, বিনব্যাগ রাউন্ড, কাঁদানে গ্যাস ব্যবহার করে চড়াও হয়। তবে গ্রেফতারকৃত ৮ জন সেই আন্দোলনের সাথে জড়িত কি না, সে ব্যাপারে পুলিশ এখনও কিছু জানাতে পারে নি।

হংকং পুলিশের টেকনোলজি শাখার পুলিশ সুপার শালিখ মোহাম্মেদ রয়টার্সকে জানান, যে ৬ জন পুরুষ এবং ২ জন নারীকে গ্রেফতার করা হয়েছে তাঁরা পুলিশ সদস্যদের নাম,আইডি নাম্বার,পরিবারের সদস্যদের জন্মতারিখের মত গোপনীয় তথ্য অনলাইনে প্রকাশ করেন। এছাড়াও তাঁরা পুলিশের ওয়েবসাইট হ্যাক করার ব্যর্থ চেষ্টাও করেছেন। এই কর্মকান্ডকে তুচ্ছ কোন ঘটনা বলা যাচ্ছে না, কারণ তাঁরা পুলিশ সদস্যদের প্রাণনাশের হুমকিও দিয়েছেন।

এর আগে, হংকংয়ের গোপনীয়তা বিষয়ক কমিশনের কাছে কয়েকশ লিখিত অভিযোগ আসার পর পুলিশ তদন্ত করে বেআইনিভাবে পাওয়া তথ্যের ভিত্তিতে তৈরি করা একটি ওয়েবসাইট খুঁজে পায়। তার প্রেক্ষিতেই এই ৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন