বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

অভিবাসন ইস্যু: আদমশুমারিতে নাগরিকত্ব প্রশ্নে পিছু হটলেন ট্রাম্প

জুলাই ১২, ২০১৯ | ২:২০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে ২০২০ সালে অনুষ্ঠিতব্য আদমশুমারিতে নাগরিকত্ব বিষয়ে প্রশ্ন জুড়ে দেওয়া হবে বলে জানিয়েছিলেন ট্রাম্প। এতে বৈধ-অবৈধ অভিবাসী চিহ্নিত করতে সহজ হতো প্রশাসনের জন্য। তবে ব্যাপক সমালোচনা ও সুপ্রিমকোর্টের নিষেধাজ্ঞার পর ট্রাম্প এই সিদ্ধান্ত থেকে পিছু হটেছেন। খবর দ্য ওয়াল স্ট্রিট জার্নালের।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জুলাই) হোয়াইট হাউজের রোজ গার্ডেনে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প জানান, আদমশুমারিতে তিনি কাঙ্ক্ষিত তথ্য না পেলেও সেসব সংগ্রহের জন্য সংশ্লিষ্ট কিছু দফতরে নির্দেশনা দিয়েছেন।

ট্রাম্প বলেন, ‘আমি এ বিষয়ে চেষ্টার ত্রুটি রাখবো না।’

আদমশুমারির জন্য নির্ধারিত প্রশ্ন তালিকায় ‘এই লোকটি মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক কি না?’ এধরনের প্রশ্ন থাকছে না সেই ১৯৫০ সাল থেকেই। তবে ২০২০ সালের আদমশুমারিকে সামনে রেখে ট্রাম্প হঠাৎ করেই জানান, তিনি নাগরিকত্বের প্রশ্নটি অন্তর্ভুক্ত করতে চান। এতে করে অবৈধ অভিবাসন, স্বাস্থ্যসেবা, শিক্ষা ও সামাজিক অধিকার বিষয়ে স্পষ্ট তথ্য পাওয়া যাবে।

বিজ্ঞাপন

কিন্তু ডেমোক্র্যাটরা অভিযোগ করে, ট্রাম্প এতে করে রিপাবলিকান ভোটার বিষয়ে ধারণা পেতে পারেন। অপরদিকে আদালত জানায়, শেষ সময়ে জরিপ পদ্ধতিতে পরিবর্তন আনার চেষ্টা ট্রাম্পের ‘অলীক স্বপ্ন’। এতে করে অহেতুক খরচ বৃদ্ধি পাবে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার তার প্রেসেডিন্টের নতুন সিদ্ধান্তকে সমর্থন করে জানিয়েছেন, জরিপ কাজে ‘সক্ষমতার’ ঘাটতি থাকায় ট্রাম্প এই  সিদ্ধান্ত নিয়েছেন। এটি কোনো আইনি ঝুট ঝামেলার বিষয় নয়।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন