বিজ্ঞাপন

ডেঙ্গুতে ঢাকায় ২, সাভারে একজনের মৃত্যু

September 1, 2019 | 10:21 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সেপ্টেম্বর মাসের প্রথম দিনেই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজধানীর শিশু হাসপাতালে এক শিশু ও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে এক তরুণী মারা গেছেন। এছাড়া সাভারেও ডেঙ্গুতে আক্রান্ত এক গৃহবধূর মৃত্যু হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, এ নিয়ে এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রাণ হারানো মানুষের সংখ্যা দাঁড়ালো ৫৭ জন। এর মধ্যে কেবল আগস্টেই মারা গেছেন ২২ জন ডেঙ্গু রোগী।

বিজ্ঞাপন

রোববার (১ সেপ্টেম্বর) সন্ধ্যা পর্যন্ত ঢাকা ও সাভারে ডেঙ্গুতে আক্রান্ত এই তিন রোগীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

এদিন সকালে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে  মারা যান ২০ বছর বয়সী মৌসুমী।

হাসপাতালটির চিকিৎসক ডা. রুমানা সারাবাংলাকে বলেন, ‘মৌসুমী অনেকদিন ধরে জ্বরে ভুগছিলেন। ২৯ আগস্ট হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) তাকে ভর্তি করা হয়। আজ (রোববার) সকালে তিনি মারা গেছেন।

বিজ্ঞাপন

ডা. রুমানা বলেন, ‘মৌসুমীর এনএস-১, আইজিজি, আইজিএম— সব পরীক্ষাতেই ডেঙ্গু নেগেটিভ ছিল। তাই প্রথম দিকে আমরা বলতে পারছিলাম না যে তিনি ডেঙ্গুতেই মারা গেছেন। পরে মেডিকেল বোর্ড গঠন করে সব ধরনের পরীক্ষা-নিরীক্ষার ফল পর্যবেক্ষণ করে নিশ্চিত করা হয়, ডেঙ্গুর কারণেই তার মৃত্যু হয়েছে।’ মৌসুমীর রক্তে প্লেটেলেট কাউন্ট খুবই কম ছিল বলে জানান তিনি।

এদিকে, ঢাকা শিশু হাসপাতালে চার বছর বয়সী এক শিশু ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। শিশুটির নাম আনতি। তাকে ২৮ আগস্ট হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে তাকে আইসিউতে স্থানান্তর করা হয়। রোববার সকালে তার মৃত্যু হয়।

অন্যদিকে, সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে খাদিজা আকতার (৪২) নামে এক গৃহবধু ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। শনিবার (৩১ আগস্ট) দিবাগত মধ্যরাতে খাদিজা আকতারের মৃত্যু হয়।

বিজ্ঞাপন

খাদিজার মৃত্যুর তথ্য নিশ্চিত করে হাসপাতালের পরিচালক জাহিদুর রহমান বলেন, ‘ডেঙ্গু জ্বর নিয়ে খাদিজা আকতার হাসপাতালে ভর্তি হন। চিকিৎসাধীন অবস্থায় গভীর রাতে তার মৃত্যু হয়।’

খাদিজা আখতারের স্বামী আশুলিয়া স্কুল অ্যান্ড কলেজের সহকারী অধ্যাপক হাবিবুর রহমান। তিনি সারাবাংলাকে বলেন, ‘২৬ আগস্ট স্ত্রীর ডেঙ্গু ধরা পড়ে। সাভারের সুপার ক্লিনিকে তাকে চিকিৎসা দেওয়া হয়। পরে তার শারীরিক অবস্থা ভালো থাকা তাকে বাসায় এনে চিকিৎসা দেওয়া হয়। শনিবার অবস্থার অবনতি হলে সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়।’

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৫৭ জন মারা গেছেন। এ বছরে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ১৮৫টি মৃত্যুর ঘটনা থেকে ৯৬টি মৃত্যু পর্যালোচনা করে এই ৫৭ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে আইইডিসিআর।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন