বিজ্ঞাপন

বার্সার বিপক্ষের ফাইনালে ‘ভিএআর’ আক্ষেপ ওয়েঙ্গারের

September 5, 2019 | 3:13 pm

স্পোর্টস ডেস্ক

ক্লাব ফুটবলের ইতিহাসে যত উজ্জ্বল নক্ষত্র কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন তার মধ্যে আর্সেন ওয়েঙ্গার একজন। টানা ২২ বছর ধরে আর্সেনলার ডাগ আউটে দেখা গেছে ফ্রেঞ্চম্যানকে। আর্সেনালকে জিতিয়েছেন তিনটি লিগ শিরোপা আর খেলেছিলেন চ্যাম্পিয়নস লিগের ফাইনালও। আর ফাইনালের হারের আক্ষেপটা এখনও পোড়ায় এই ৬৯ বছর বয়সী কোচকে।

বিজ্ঞাপন

গেল মৌসুমের শুরুর আগে আর্সেনালের সাথে ২২ বছরের সম্পর্ক ছিন্ন করেন। আর্সেনালকে বিদায় জানিয়ে এখনও কোনো ক্লাব কিংবা জাতীয় দলের কোচ হিসেবে যোগ দেননি। তবে যুক্ত আছেন ম্যাচ বিশ্লেষক হিসেবে। সম্প্রতি এক সাক্ষাৎকারে জানিয়েছেন ২০০৬ সালে বার্সেলোনার বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল নিয়ে নিজের আক্ষেপের কথা।

বর্তমান সময়ে ভিএআরের সাহায্যে রেফারি মাঠের মধ্যেই নিজেদের ভুলগুলো শুধরে সঠিক সিদ্ধান্ত জানাচ্ছে। ভিডিও এসিস্ট্যান্ট রেফারি প্রযুক্তির মাধ্যমে এর মধ্যেই অনেক সঠিক সিদ্ধান্ত দিতে দেখা গেছে। আর এতে করে ফুটবল আরও বেশি সূক্ষ্ম হচ্ছে বলেও জানিয়েছেন অনেক বিশ্লেষক।

২০০৬ সালে উয়েফা চ্যাম্পিয়নস লিগে বার্সেলোনার কাছে ২-১ গোলে হেরে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো শিরোপা জেতা হয়নি আর্সেনালের। ম্যাচের তখনও বাকি ১৪ মিনিট, আর্সেনাল এগিয়ে ১-০ গোলের ব্যবধানে। অল্প কিছু মুহূর্ত এই লিড ধরে রাখতে পারলে ইতিহাস গড়বে গানার্সরা। তবে এরপরই ঘটেছে যত বিতর্কিত ঘটনা। লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল আর্সেনাল গোলকিপারকে। আর এরপরেই স্যামুয়েল ইতো বার্সেলোনাকে সমতায় ফেরায়।

বিজ্ঞাপন

আর ইতোর করা সেই গোল নিয়ে অভিযোগ ওয়েঙ্গারের। বলেছেন, ‘সে সময় যদি ভিএআর থাকতো তাহলে ইতোর গোলটি বাতিল হতে পারতো। আমার মনে হয় ওই গোলটি অফসাইড ছিল। আর এই গোলটি না হলে আর্সেনালের ইতিহাস অন্যভাবে লেখা হতো।’

ক্যারিয়ারের আর্সেনালের হয়ে এই একটি শিরোপায় অধরা থেকে গেছে কিংবদন্তি এই কোচের। আর তাই তো বর্তমানের প্রযুক্তি দেখে আক্ষেপ ঢেকে রাখতে পারছেন না ওয়েঙ্গার।

আরও পড়ুন: ‘বর্ণবাদ ফুটবলের অংশ’ লুকাকুকে জানালেন ইন্টারের সমর্থক

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন