বিজ্ঞাপন

অভিজ্ঞতা ব্যর্থ, তারুণ্যে ভর দিয়ে জিতলো বাংলাদেশ

September 13, 2019 | 11:23 pm

স্পোর্টস ডেস্ক

জিম্বাবুয়ে-বাংলাদেশের ম্যাচ দিয়ে পর্দা উঠেছে ত্রিদেশীয় সিরিজের। ১৪৫ রানের টার্গেটে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ দলীয় ৬০ রানেই হারায় টপঅর্ডারের ছয় উইকেট। এরপর জুটি গড়েন আফিফ হোসেন এবং মোসাদ্দেক হোসেন। ক্যারিয়ার সেরা ইনিংসে দলকে জেতান আফিফ। দুই বল হাতে রেখে বাংলাদেশ জিতেছে ৩ উইকেটে।

বিজ্ঞাপন

বৃষ্টির কারণে আউটফিল্ড ভেজা থাকায় ম্যাচ শুরুতে দেরি হয়। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। ম্যাচ নির্ধারিত হয় ১৮ ওভারের। টস হেরে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ে নির্ধারিত ১৮ ওভারে ৫ উইকেট হারিয়ে তোলে ১৪৪ রান। বাংলাদেশ ১৭.৪ ওভারে ৭ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে।

বাংলাদেশের জার্সিতে টি-টোয়েন্টিতে অভিষেক হয় স্পিনার তাইজুল ইসলামের। নিজের প্রথম বলেই উইকেট তুলে নেন তাইজুল। ফিরিয়ে দেন ওপেনার ব্রেন্ডন টেইলরকে। দ্বিতীয় ওভারের প্রথম বলে মাহমুদউল্লাহর হাতে ধরা পড়ার আগে টেইলর করেন ৬ রান।

দলীয় সপ্তম ওভারে বোলিংয়ে এসে মোস্তাফিজ ফিরিয়ে দেন ক্রেইগ আরভিনকে। মোসাদ্দেকের হাতে ধরা পড়ার আগে তিনি করেন ১১ রান। দলীয় ৫১ রানের মাথায় জিম্বাবুয়ে দ্বিতীয় উইকেট হারায়। দলীয় ৫৬ রানের মাথায় সাইফউদ্দিন ফিরিয়ে দেন দলপতি হ্যামিল্টন মাসাকাদজাকে। সাব্বিরের দুর্দান্ত এক ক্যাচে বিদায় নেওয়ার আগে তিনি করেন ২৬ বলে পাঁচটি চার আর একটি ছক্কায় ৩৪ রান। নবম ওভারে আক্রমণে এসে প্রথম বলেই শন উইলিয়ামসকে (২) নিজের ক্যাচ বানিয়ে ফিরিয়ে দেন মোসাদ্দেক হোসেন।

বিজ্ঞাপন

দলীয় ৬৩ রানের মাথায় রানআউট হয়ে ফেরেন টিমিসেন মারুমা (১)। সাকিবের করা ১৬তম ওভারে তিনটি ছক্কা আর তিনটি চার হাঁকান রায়ান বার্ল। ২৮ বলে ফিফটি পূর্ণ করেন তিনি। ৩২ বলে ৫টি চার আর ৪টি ছক্কায় ৫৭ রান করে অপরাজিত থাকেন তিনি। আর টিনোতেন্দা মুতুমবোদজি ২৬ বলে ২৭ রান করে অপরাজিত থাকেন। তাদের অবিচ্ছিন্ন জুটিতে আসে ৫১ বলে ৮১ রান।

৪ ওভারে ৪৯ রান দিয়ে সাকিব কোনো উইকেট পাননি। নিজের শেষ ওভারেই দেন ৩০ রান। ৪ ওভারে ২৬ রান দিয়ে একটি উইকেট নেন সাইফউদ্দিন। অভিষিক্ত তাইজুল ৩ ওভারে ২৬ রান দিয়ে নেন একটি উইকেট। মোস্তাফিজ ৪ ওভারে ৩১ রান দিয়ে নেন একটি উইকেট। আর মোসাদ্দেক ৩ ওভারে ১০ রান খরচায় পান একটি উইকেট।

ওপেনিংয়ে নামেন সৌম্য সরকার আর লিটন দাস। দলীয় ২৬ রানের মাথায় তেন্দাই চাতারা ফিরিয়ে দেন ১৪ বলে একটি করে চার ও ছক্কায় ১৯ রান করা লিটনকে। একই রানে বিদায় নেন সৌম্য সরকার। ব্যক্তিগত ৪ রানে ফেরেন সৌম্য। মুশফিকুর রহিম প্রথম বলেই বিদায় নেন। দলীয় ২৭ রানের মাথায় তিন উইকেট হারায় বাংলাদেশ। ২৯ রানের মাথায় বিদায় নেন দলপতি সাকিব (১)।

বিজ্ঞাপন

এরপর সাব্বিরের সঙ্গে ২৭ রানের জুটি গড়ে ফিরে যান মাহমুদউল্লাহ রিয়াদ। দলীয় ৫৬ রানের মাথায় রায়ার্ন বার্লের বলে এলবির ফাঁদে পড়েন তিনি। রিভিউ নিলেও আম্পায়ার্স কলে ফিরতে হয় ১৬ বলে ১৪ রান করা রিয়াদকে। ১৫ বলে ১৫ রান করে বার্লের দুর্দান্ত এক ক্যাচে ফেরেন সাব্বির রহমান। দলীয় ৬০ রানের মাথায় বাংলাদেশ ষষ্ঠ উইকেট হারায়।

আফিফ হোসেনকে নিয়ে এগুতে থাকেন মোসাদ্দেক। দুজনই ব্যাটে ঝড় তুলেছিলেন। মাত্র দ্বিতীয় ম্যাচ খেলতে নামা আফিফ ২৪ বলে ফিফটি হাঁকান। ৪৭ বলে তারা তোলেন ৮২ রান। জয় থেকে অল্প দূরে থাকতে বিদায় নেন আফিফ। তার আগে করেন ক্যারিয়ার সেরা ৫২ রান। তার ২৬ বলের ইনিংসে ছিল ৮টি চার আর একটি ছক্কার মার। মোসাদ্দেক ২৪ বলে দুই ছক্কায় করেন অপরাজিত ৩০ রান। সাইফউদ্দিন ২ বলে ৬ রান করে অপরাজিত থাকেন।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটি শুরু হয় রাত ৮টায়।টুর্নামেন্টের আরেক দল আফগানিস্তান। টুর্নামেন্টের তিন দলের মধ্যে র‌্যাংকিংয়ে এগিয়ে আফগানরা, রশিদ খানের দলটি আছে সাত নম্বরে। বাংলাদেশ দশে আর জিম্বাবুয়ে আছে ১৪ নম্বরে।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাইফউদ্দিন, আফিফ হোসেন, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন এবং মোস্তাফিজুর রহমান।

বিজ্ঞাপন

জিম্বাবুয়ে একাদশ: ব্রেন্ডন টেইলর, হ্যামিল্টন মাসাকাদজা, ক্রেইগ আরভিন, শন উইলিয়ামস, টিমিসেন মারুমা, রায়ান বার্ল, টিনোতেন্দা মুতুমবোদজি, নেভিল মাদজিভা, কাইল জারভিস, টনি মুনিওঙ্গা, তেন্দাই চাতারা।

ত্রিদেশীয় সিরিজের ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি। বরাবরের মতো এবারও বিশ্বের নানা প্রান্তে থাকা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য খেলা দেখার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম র‌্যাবিটহোল। এই প্রথমবার বিশ্বের নানা প্রান্ত থেকে উপভোগ করা যাচ্ছে টাইগারদের খেলা। প্রায় ২০০ দেশ থেকে বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবুয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজটি সরাসরি উপভোগ করতে ক্লিক করুন এখানে: www.rabbitholebd.com

সারাবাংলা/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন