বিজ্ঞাপন

সৌ‌দি‌ আরব থেকে ফিরল আরও ২০০ বাংলাদেশি

October 26, 2019 | 2:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সৌদিতে পুলিশি অভিযানের মুখে একদিনে আরও দুইশ বাংলাদেশি ফিরে এসেছে। এ নিয়ে চলতি বছর ফেরত আসা বাংলাদেশির সংখ্যা দাঁড়াল ১৬ হাজার ২০০।

বিজ্ঞাপন

শনিবার (২৬ অক্টোবর) ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম সৌদি থেকে বাংলাদেশিদের ফেরত আসার তথ্যটি নিশ্চিত করেছে।

সংস্থাটির কর্মকর্তারা বলেন, শুক্রবার রাতে একসঙ্গে দুইশ বাংলাদেশি কর্মী সৌদি আরব থেকে ঢাকায় এসে পৌঁছেছে। এ সময় হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় তাদের জরুরী খাবার পানিসহ বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

ফেরত আসা কর্মীদের মধ্যে কুড়িগ্রামের আকমত আলী পাঁচ মাস আগে সৌদি আরব যান। তার আকামা’র (কাজের অনুমতি) আরও দশ মাস থাকলেও তাকে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে। গোপালগঞ্জের সম্রাট শেখ জানিয়েছেন, সৌদি আরবে কাজের অনুমতি আরও আট মাস ছিল।কিন্তু নামাজ পড়ে বের হওয়ার পর বিনা অভিযোগে পুলিশ গ্রেফতার করে তাকে বাংলাদেশে পাঠিয়ে দেয়।একই অভিযোগ নারায়ণগঞ্জের সাইফুল ইসলাম এবং চট্টগ্রামের আবদুল্লাহরও।কারও ছয়মাস, কারও আটমাস আবার কারও এক বছর কাজের অনুমতি থাকার পর পুলিশ বিনা অভিযোগে গ্রেফতার করে তাদের দেশে ফেরত পাঠিয়ে দিচ্ছে।

বিজ্ঞাপন

২০১৯ সালে এ পর্যন্ত ১৬ হাজারেরও বে‌শি বাংলা‌দে‌শি‌কে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে।এর মধ্যে চলতি মাসেই ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সহযোগিতায় ৮০৪ জনকে ব্র্যাক সহযোগিতা করেছে।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান ব‌লেন, ফেরত আসা কর্মীরা যেসব বর্ণনা দি‌চ্ছেন সেগু‌লো মর্মা‌ন্তিক। সাধারণত ফ্রি ভিসায় গিয়ে এক জায়াগার বদলে আরেক জায়গায় কাজ করতে গি‌য়ে ধরা পড়লে অনেক কর্মী দেশে ফেরত আসত। কিন্তু এবার অনেকেই বলছেন, তাদের কাজের অনুমতি থাকার পরও ফেরত পাঠানো হচ্ছে। বিশেষ করে সৌদিতে যাওয়ার কয়েকমাসের মধ্যেই অনেককে ফিরতে হচ্ছে; যারা খরচের টাকার কিছুই তুলতে পারেননি। রিক্রু‌টিং এজেন্সিগু‌লো‌কে এর দায় নিতে হবে। পাশাপাশি নতুন করে কেউ যেন গিয়ে এমন বিপদে না পড়ে সেটা নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন