বিজ্ঞাপন

২১ নভেম্বর শুরু হচ্ছে বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৯

November 19, 2019 | 2:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২১ নভেম্বর থেকে ঢাকার আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, বসুন্ধরা (আইসিসিবি)-তে শুরু হচ্ছে ‘৭ম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৯’। এবারের বাপা ফুড এক্সপোতে বিশ্বের ১৫টি দেশের ৪০টি কোম্পানিসহ মোট ৩৮০টি প্রতিষ্ঠান অংশ নেবে। প্রতিদিন সকাল ১১ টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত ফুড এক্সপো চলবে। কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক আনুষ্ঠানিকভাবে এই মেলার উদ্বোধন করবেন এবং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মেলার সমাপনী অনুষ্ঠানে অংশ নেবেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ নভেম্বর) সকালে রাজধানীর পুরানা পল্টনের ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) কার্যালয়ে বাংলাদেশ এগ্রো প্রসেসরস এসোসিয়েশন (বাপা)-এর উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন ‘৭ম বাপা এক্সপো-২০১৯’ কমিটির সভাপতি আহসান খান চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সহসভাপতি আবদুস সাত্তার, এফবিসিসিআই‘র পরিচালক এস এম জাহাঙ্গীর হোসেনসহ অনেকেই।

সংবাদ সম্মেলনে আহসান খান চৌধুরী লিখিত বক্তব্যে বলেন, বাংলাদেশে প্রক্রিয়াজাত কৃষিপণ্যের সর্ববৃহৎ এই মেলায় দেশি বিদেশি কোম্পানি যারা সরাসরি ফুড প্রসেসিং সেক্টরের সাথে যুক্ত তারা এই মেলায় অংশ নেবে। এই মেলার মূল উদ্দেশ্য হলো এ সেক্টরে ক্রমবর্ধমান বিকাশের মাধ্যমে রফতানি বাড়ানো।

তিনি বলেন, বাপা ১৯৮৩ সালে ১৩ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করে। বর্তমানে এর সদস্য সংখ্যা ৩০০। বাপার সদস্যরা বর্তমানে বিশ্বের ১৪৪টি দেশে প্রক্রিয়াজাত খাদ্য রফতানি করছে। গত অর্থবছরে এই খাত থেকে খাদ্য রফতানির মাধ্যমে ৩৭২ মিলিয়ন ডলার আয় করেছে। ২০২১ সালের মধ্যে এই খাতে রফতানি আয় ১ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

বিজ্ঞাপন

আহসান খান চৌধুরী বলেন, এবারের মেলায় আমেরিকা, জার্মানি, থাইল্যান্ড, সুইজারল্যান্ড, জাপান, কোরিয়া, তাওয়ান, চীন ও ভারতসহ ১৫টি দেশ অংশ নেবে। এই মেলার অন্যতম উদ্দেশ্যে হলো বাংলাদেশের ফুড প্রসেসিং সেক্টরকে আন্তর্জাতিক মানে নিয়ে গিয়ে রফতানি আয় বাড়ানো।

সারাবাংলা/জিএস/জেএএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন