বিজ্ঞাপন

ইরানের কাছে তদন্ত ও ক্ষতিপূরণ চায় ইউক্রেন

January 11, 2020 | 5:40 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের আকাশসীমায় ইউক্রেনের যাত্রীবাহী বিমান মিসাইল হামলায় বিধ্বস্ত করার ঘটনায় দোষীদের শাস্তি ও ক্ষতিপূরণ দাবি করেছে ইউক্রেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি এই আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

শনিবার (১১ জানুয়ারি) আল-জাজিরার খবরে এ তথ্য দেওয়া হয়।

জেলেনস্কি ফেসবুক পোস্টে জানান, তিনি এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত চান। যাতে করে দোষীদের আইনের কাঠগড়ায় দাঁড় করানো যায়।

তিনি লেখেন, ইউক্রেনের প্লেন ভূপাতিত করার ঘটনায় ইরান দায় স্বীকার করেছে। কিন্তু আমরা চাই তারা পুরোপুরি দায়িত্ব নিক। আমরা ইরানের কাছে উন্মুক্ত ও পুরো তদন্ত, দায়ীদের বিচারের মুখোমুখি করা, মরদেহ ফেরত, ক্ষতিপূরণ ও আনুষ্ঠানিক কূটনৈতিক ক্ষমাপ্রার্থনা আশা করি। আমাদের ৪৫ তদন্তকারীকে অবশ্যই পূর্ণাঙ্গ সহযোগিতা দিতে হবে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত ৮ জানুয়ারি ইমাম খোমেনি বিমানবন্দর থেকে উড্ডয়নের পর ইউক্রেনের বোয়িং ৭৩৭-৮০০ মডেলের বিমানটি দক্ষিণ-পশ্চিম তেহরানের পারান্দ এলাকায় বিধ্বস্ত হয়। এতে মারা যান ১৭৬ বিমানযাত্রীর সবাই। তাদের মধ্যে ৫৭ জন কানাডিয়ান, ৮২ জন ইরানের, ১১ জন ইউক্রেনের বাসিন্দা। আরও ছিলেন যুক্তরাজ্য, জার্মানি, আফগানিস্তানসহ বিভিন্ন দেশের নাগরিকরা।

ইরান প্রথমে জানায়, কারিগরি ত্রুটির কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে। বিমানের ব্ল্যাক বক্স থেকে তথ্য পেতে বোয়িং ও যুক্তরাষ্ট্রের সহযোগিতার নেবে না বলেও জানায় দেশটি। তাই সন্দেহ ঘনীভূত হতে থাকে। এরপর বিমান বিধ্বস্তের কয়েকটি ভিডিও প্রকাশ পেলে ও বিভিন্ন দেশের গোয়েন্দাদের অনুসন্ধানে জানা যায়, ইরানই মিসাইল ছুড়ে বিমানটি ভূপাতিত করে।

আন্তর্জাতিক চাপের মুখে ইরানের রেভ্যুলশানির গার্ডস স্বীকার করে নেয়, তাদের ছোড়া মিসাইলের আঘাতে এই বিপুল সংখ্যক নিরীহ মানুষের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

ইরান জানিয়েছে এ ঘটনায় দোষীদের বিচারের আওতায় আনা হবে। তারা তাদের মিসাইল ব্যবস্থাপনা আরও উন্নত করবে।

আরও পড়ুন:-

ইরানই ‘ভুল করে’ ইউক্রেনের বিমানে মিসাইল ছুড়েছে

সামরিক আগ্রাসনে বিধ্বস্ত যেসব যাত্রীবাহী বিমান

বিজ্ঞাপন

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন