বিজ্ঞাপন

‘এ সাফল্য দেড়-দুই বছরের কঠোর পরিশ্রমের ফল’

February 10, 2020 | 1:23 am

স্পেশাল করেসপন্ডেন্ট

চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা ও ইস্পাতসম দৃঢ় মনোবলে বিশ্বজয় করল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। বয়স আহামরি নয়, কিন্তু পচেফস্ট্রুমে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে যে পরিপক্কতা জুনিয়র টাইগাররা দেখাল, তা অবাক চোখে দেখেছে গোটা ক্রিকেট বিশ্ব।

বিজ্ঞাপন

অথচ কাজটি মোটেও সহজ ছিল না। কেননা ফাইনালের মহারণে পরাশক্তি ভারত বধে ১৭৮ রানের লক্ষ্যে নামা দলটি ৮৫ রানে ৫ উইকেট হারিয়ে চলে গেল ব্যাকফুটে। পথহারা, ছন্নছাড়া সেই দলটিকে তখন পথ দেখালেন অধিনায়ক আকবর আলী।

আরও পড়ুন- সমর্থকদের প্রতি বিশ্বজয়ী দলপতি আকবরের কৃতজ্ঞতা

তার বরফ শীতল স্নায়ু সব চাপ জয় করে ৫৬ হাজার বর্গমাইলের ব-দ্বীপকে এনে দিলো প্রথম বিশ্বকাপ জয়ের অভাবনীয় সাফল্য। রচিত হলো বিশ্বকাপ জয়ের অনন্য ইতিহাস। আর দেশ ভাসল বিশ্ব জয়ের হর্ষে।

বিজ্ঞাপন

এর আগে সাকিব-মুশফিক-তামিমদের সামনেও ছিল একই হাতছানি, সবশেষ মিরাজ-শান্তদের নিয়েও আশায় বুক বেঁধেছিল টাইগার ভক্তরা। কিন্তু তাদের কেউই শিরোপার স্বাদ এনে দিতে পারেননি ক্রিকেট পাগল এই জাতিকে। শেষ পর্যন্ত আকবর-শরীফুলদের হাত ধরে এলো সেই সাফল্য। এর রহস্যটা কী?

আরও পড়ুন- ‘স্যালুট ক্যাপ্টেন’

রোববার (৯ ফেব্রুয়ারি) শিরোপা নির্ধারণী ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে অধিনায়ক আকবর আলী জানালেন তার রহস্য।

বিজ্ঞাপন

বললেন, ‘এটা অনেকটা স্বপ্ন সত্যি হওয়ার মতোই। আমরা সুযোগের অপেক্ষায় ছিলাম। এটা গত দেড়-দুই বছরে আমাদের কঠোর পরিশ্রমের ফল।’

আরও পড়ুন- অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনাল: বাংলাদেশ বিশ্ব চ্যাম্পিয়ন বল বাই বল

জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্যটা আহামরি ছিল না। মাত্র ১৭৮ রান। কিন্তু আকবর ঠিকই আঁচ করতে পেরেছিলেন, ভারতের অমন আগুনে বোলিংয়ে সামনে জয় সহজে ধরা দেবে না।

‘রান তাড়াটা যে কঠিন হবে, সেটা জানতাম। কারণ, ভারত সহজে ছেড়ে দেওয়ার দল নয়। তারা গোটা টুর্নামেন্টেই চমৎকার খেলেছে।’

বিজ্ঞাপন

আরও পড়ুন- জয়োল্লাসে ভাসছে ঢাকা বিশ্ববিদ্যালয়

এদিন পচেফস্ট্রুমে টস হেরে ব্যাটিংয়ে নেমে লাল সবুজের যুবাদের দাপুটে বোলিংয়ে ৪৭.২ ওভারে ১৭৭ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস।

ঐতিহাসিক জয়ের জন্য ১৭৮ রানের লক্ষ্যে খেলতে নেমে অধিনায়ক আকবর আলীর অপরাজিত ৪৩, পারভেজ হোসেন ইমনের ৪৭ ও রকিবুল হোসেনের অপরাজিত ৯ রানে ৭ উইকেট হারিয়ে বৃষ্টি বিঘ্নিত ম্যাচটি নিজেদের করে নিয়ে বাঁধভাঙা উল্লাসে মেতে ওঠে টাইগার যুবারা। সে উল্লাস মুহূর্তেই ছড়িয়ে পড়ে গোটা বাংলাদেশে, একইসঙ্গে বিশ্বের আনাচে-কানাচে যেখানে বাংলাদেশিদের পদচারণা রয়েছে, তার সবখানে।

সারাবাংলা/এমআরএফ/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন