বিজ্ঞাপন

সুপার টিউসডে: ক্যালিফোর্নিয়ায় জয় দরকার স্যান্ডার্সের

March 4, 2020 | 11:02 pm

আন্তর্জাতিক ডেস্ক

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ডেমোক্রেট দল থেকে কে প্রতিদ্বন্দ্বিতা করবেন তা নির্ধারণে – যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হচ্ছে ডেমোক্রেট প্রেসিডেন্সিয়াল প্রাইমারি।

বিজ্ঞাপন

প্রেসিডেন্সিয়াল প্রাইমারির হিসেবে ডেলিগেট সংখ্যাধিক্যের কারণে সুপারটিউসডে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হয়।

সুপারটিউসডের ১৪ অঙ্গরাজ্যের মধ্যে সাবেক মার্কিন ভাইসপ্রেসিডেন্ট জো বাইডেন জয় পেয়েছেন ৯টিতে। আর ভারমন্টের বামঘেঁষা সিনেটর বার্নি স্যান্ডার্স জয় পেয়েছেন ৩টিতে। একক সংখ্যাগরিষ্ঠতা না থাকায় মেইনে কেউ বিজয়ী হননি। আর ৪১৫ ডেলিগেট বিশিষ্ট গুরুত্বপূর্ণ ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ফলাফল এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭৯ শতাংশ প্রকাশিত হয়েছে।

বিজ্ঞাপন

জো বাইডেন  – অ্যালাবামা, আরাকানসাস, ম্যাসাচুসেটস, মিন্নেসোটা, নর্থ ক্যারোলিনা,ওকলোহামা, টিনেসি, টেক্সাস, ভার্জিনিয়া

বার্নি স্যান্ডার্স – কলোরাডো, উতাহ, ভারমন্ট

ফলাফল নির্ধারিত হয়নি – মেইন

ফলাফল প্রকাশিত হয়নি – ক্যালিফোর্নিয়া

এছাড়াও, মার্কিন ধনকুবের মাইকেল ব্লুমবার্গ সুপার টিউসডের মাধ্যমে ডেলিগেট ভোটে নাম লেখালেও কোনো অঙ্গরাজ্যেই জয় পাননি। জয়বিহীন রয়েছেন এলিজাবেথ ওয়ারেন এবং তুলসি গ্যাববার্ড।

এদিকে, জুলাইয়ে ডেমোক্রেটদের কনভেনশন থেকে দলের প্রার্থী হিসেবে একজনকে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হবে। সেখানে মনোনীত প্রার্থীর সমর্থনে দরকার হবে ১৯৯০ জন ডেলিগেট। সেই হিসাবে ক্যালিফোর্নিয়ায় জয় পেলে বার্নি স্যান্ডার্সের সমর্থনে থাকবেন ৪১৫ জন। আর দৌড়ে অনেকটা পথ এগিয়ে এসে জো বাইডেন পাবেন ৪১০ জনের সমর্থন।

তাই, ক্যালিফোর্নিয়ায় জয় দরকার ভারমন্টের ডেমোক্রেটিক সোশালিস্ট বর্ষীয়ান সিনেটর বার্নি স্যান্ডার্সের।

সূত্র: অ্যাসোসিয়েটেড প্রেস, বিবিসি, রয়টার্স।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন