বিজ্ঞাপন

‘মুসলিমদের দোষারোপে কেবল অজুহাত লাগে’

April 1, 2020 | 5:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের দিল্লির একটি মসজিদ থেকে ২৪ জন নভেল করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার পর দেশটিতে উদ্ভুত পরিস্থিতির প্রতিবাদ করেছেন জম্মু ও কাশ্মীর রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ। ঘটনাটির পরিপ্রেক্ষিতে ঘৃণা ছড়ানোকে নিন্দাজনক কাজ হিসেবে অভিহিত করে তিনি টু্ইট করেন, ‘মুসলিমদের দোষারোপে কেবল অযুহাত লাগে।’

বিজ্ঞাপন

করোনা: লাইভ আপডেট

রোববার (২৯ মার্চ) ভারতে দিল্লির নিজামউদ্দিন এলাকার তাবলিগ জামাতের মারকাজ মসজিদ থেকে ২৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হন বলে খবর রটে। ঘটনার পর দেশটিতে করোনা মহামারির এই সময়ে এমন জমায়েতের বিরুদ্ধে নিন্দা জানান অনেকেই। অনেকে ঘটনাসংশ্লিষ্ট সংবাদ শেয়ার করে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘তাবলিগি ভাইরাস’ হ্যাশট্যাগ ব্যবহার করেছিলেন। এই বিশেষ হ্যশট্যাগ সমাজে ঘৃণা ছড়াচ্ছে অভিযোগ করে মঙ্গলবার নিজের টু্ইটারে রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্সের প্রধান ওমর আবদুল্লাহ লিখেন, “হ্যাশট্যাগ দিয়ে যারা ‘তাবলিগি ভাইরাস’ টুইট করেছেন তা করোনা ভাইরাসের চেয়ে দেশের জন্য আরো বেশি বিপজ্জনক হতে পারে। কারণ প্রাকৃতিক ভাইরাস একসময় ধ্বংস হয়ে যায়, কিন্তু এই ঘৃণা ও বিদ্বেষ সমাজে নেতিবাচক ছাপ রেখে যায়। আরেকটি টুইটে তিনি লিখেন, ‘মুসলিমদের দোষারোপে এখন কেবল অযুহাত লাগে’।

জম্মু ও কাশ্মীরের সাবেক এ মুখ্যমন্ত্রী আরো লিখেন, ’সব দেখেশুনে এখন মনে হচ্ছে তাবলিগ জামাত করোনা ভাইরাস তৈরি করেছে আর তা সারা বিশ্বে ছড়িয়ে দিয়েছে।

তবে করোনাবভাইরাসের প্রাদুর্ভাবের এ সময় তাবলিগ জামাতের এমন জমায়েতরও নিন্দা করেন তিনি। অপর এক টুইটে তিনি লিখেন, এটা অস্বীকার করার উপায় নেই যে তাবলিগ জামাতের ব্যক্তিরা দায়িত্বজ্ঞানহীন কাজ করেছেন। এই ধরণের সমাবেশ তাদের জন্য খুবই সাধারণ। কিন্তু দুর্যোগকালীন সময়ে অনেক বেশি সাবধানতা অবলম্বন করা উচিত। এছাড়া তিনি এই সময়ে সরকারি নির্দেশ মেনে চলতে জনগণকে পরামর্শ দেন।

করোনা: লাইভ আপডেট

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন