বিজ্ঞাপন

দোটানা নিয়ে কাজে যোগ দিয়েছেন বরিস জনসন

April 27, 2020 | 1:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের সংক্রমণের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার এক মাসের মাথায় কাজে যোগ দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবার (২৭ এপ্রিল) তিনি অফিসে ফিরেছেন ঠিকই কিন্তু দোটানা তার পিছু ছাড়েনি। যুক্তরাজ্যের অর্থনীতি বাঁচাতে লকডাউন প্রত্যাহার করবেন না কি নভেল করোনাভাইরাসের দ্বিতীয়দফা সংক্রমণ মোকাবিলা করবেন – তা নিয়ে দোটানায় রয়েছেন তিনি। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বরিস জনসন বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, তার কাছে শতশত মেসেজ এসেছে। সবাই জানতে চাচ্ছেন কবে এবং কীভাবে যুক্তরাজ্যের লকডাউন প্রত্যাহার করে নেওয়া হবে। কিন্তু লকডাউন নিয়ে দুভাগে বিভক্ত হয়ে গেছে তার মন্ত্রিপরিষদ।

এদিকে, সীমিত পরিসরে কাজে ফেরার মাধ্যমে বিশ্বের ৫ম বৃহৎ অর্থনীতির এই দেশটি লকডাউন প্রত্যাহারের প্রাথমিক ধাপে প্রবেশ করেছে।

এ ব্যাপারে এতোদিন প্রধানমন্ত্রীর দায়িত্বপালনকরা পররাষ্ট্রমন্ত্রী ডামিনিক রাব জানিয়েছেন, শারীরিক দূরত্ব আরও কিছুদিন মেনে চলতে হবে নাগরিকদের, এখনই সম্পূর্ণরূপে বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়ার সময় আসেনি।

বিজ্ঞাপন

অন্যদিকে, মার্চের ২৩ তারিখ থেকে যুক্তরাজ্যে লকডাউন আরোপ করা হয়। প্রাথমিক অবস্থায় নামকাওয়াস্তে লকডাউন জারি রাখতে চেয়েছিলেন বরিস জনসন। কিন্তু পরে সম্ভাব্য প্রাণহানির সংখ্যা প্রকাশিত হওয়ার পর লকডাউন কঠোরভাবে মানার সিদ্ধান্ত নেন তিনি। এরমধ্যেই, বিরোধীদলগুলোর পক্ষ থেকে নিম্ন টেস্ট হারের কারণে কঠোর সমালোচনার মুখে পড়েন বরিস জনসন এবং তিনি নিজেও কোভিড-১৯ এ আক্রান্ত হন।
প্রসঙ্গত, শান্তিকালীন অবস্থায় এতো লম্বা সময়ের অর্থনৈতিক অচলাবস্থায় পড়েনি যুক্তরাজ্য। এছাড়াও, তাদের মোট ঋণের পরিমাণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর কখনওই এতো বেশি হয়নি।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন