বিজ্ঞাপন

রোহিতের সেরা পাঁচ নেই কোহলি

April 27, 2020 | 6:56 pm

স্পোর্টস ডেস্ক

বিরাট কোহলিকে সম্প্রতি কয়েক বছর ধরেই বিশ্বসেরা ব্যাটসম্যান বলা হচ্ছে। টি-টোয়েন্টিতে ভারতের পক্ষে সর্বোচ্চ রান তার। ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ আর টেস্টে দেশের পক্ষে ষষ্ঠ সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলি। অনেকেই বলেন, শচীন টেন্ডুলকারের সেঞ্চুরি সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেবেন তিনিই। আন্তর্জাতিক ক্যারিয়ারে ইতোমধ্যেই ৭০টি সেঞ্চুরি করে ফেলেছেন ভারতীয় অধিনায়ক। তবে কোহলির বর্তমান সতীর্থ রোহিত শর্মা অবশ্য তাকে ভারতের সেরা পাঁচ ব্যাটসম্যানের একজন মনে করছেন না।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের এই ঘরবন্দি সময়টাতে অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আড্ডায় মেতে উঠেছেন তারকা ক্রিকেটাররা। অনেকদিন জাতীয় দলের বাইরে থাকা ভারতীয় স্পিনার হরভজন সিং সম্প্রতি রোহিত শর্মার সঙ্গে ইন্সটাগ্রামে লাইভ আড্ডায় যোগ দিয়েছিলেন। তাতে সর্বকালের সেরা পাঁচ ভারতীয় ব্যাটসম্যান বেছে নিতে বলা হলে কোহলির নাম নেননি রোহিত।

শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, বীরেন্দ্র শেবাগ, ভিভিএস লক্ষণ ও সৌরভ গাঙ্গুলিকে সেরা পাঁচ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে বেছে নিয়েছেন তিনি। রোহিত বলেন, ‘আমি যখন ছোট ছিলাম তখন শচীন টেন্ডুলকার ছাড়া আমি অন্য কাউকে দেখিনি। শচীনের খেলা ছাড়া দেখাই হতো না। পরে আস্তে আস্তে রাহুল ভাইকে (রাহুল দ্রাবিড়) ভালো লাগে। ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে একাধিক সেঞ্চুরি করেছিলেন, মনে হয় ডাবল সেঞ্চুরিও করেছিলেন।’

‘এছাড়া ভিরু ভাই (বীরেন্দ্র শেবাগ) এর কথা তো আপনি জানেনই। সে যেভাবে ব্যাট করতো, ওনার মতো মাইন্ডসেট নিয়ে ক্রিজে গেলে যেকোনো বোলারের জন্যই বোলিং করা কঠিন হয়ে পড়ে। তিনি সবসময়ই আমার লিস্টে থাকবেন। এছাড়া ভিভিএস লক্ষণ ও দাদা (সৌরভ গাঙ্গুলি) তো আছেনই। এই আমার সেরা পাঁচ ভারতীয় ব্যাটসম্যান যাদের খেলা আমি দেখেছি।’

বিজ্ঞাপন

যাদের খেলা দেখার ভাগ্য হয়নি তাদের মধ্যে সুনীল গাভাস্কার, গুন্ডাপ্পা বিশ্বনাথ, অজয় জাদেজার নাম উল্লেখ করেছেন রোহিত।

উল্লেখ্য, রোহিত শর্মা টি-টোয়েন্টিতে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। ওয়ানডেতে সপ্তম আর তিন ফরম্যাট মিলিয়ে তার মোট রান ১৪ হাজার ২৯। আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয়দের মধ্যে যা অষ্টম সর্বোচ্চ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন