বিজ্ঞাপন

লন্ডন ডার্বিতে আর্সেনালকে হারিয়েছে ‘স্পেশাল ওয়ান’র স্পার্স

July 12, 2020 | 11:50 pm

স্পোর্টস ডেস্ক

নর্থ লন্ডন ডার্বিতে রোববার (১২ জুলাই) বাংলাদেশ সময় রাত সাড়ে নয়টায় মাঠে নামে টটেনহাম হটস্পার্স এবং আর্সেনাল। শেষ পর্যন্ত আর্সেনালকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে লিগ টেবিলে গানারদের টপকে যায় স্পার্স।

বিজ্ঞাপন

টটেনহাম হটস্পার্স স্টেডিয়ামে আর্সেনালকে আতিথ্য দেয় স্পার্স। ইউরোপা লিগে জায়গা করে নিতে লন্ডন ডার্বি জয়ের বিকল্প ছিল না  দুই দলের কারোরই। এমন অবস্থানে থেকে নিজেদের সেরা একদশ নিয়েই মাঠে নামে স্পার্স এবং আর্সেনাল।

স্পার্সের একাদশ: হুগো লরিস, সার্জ অরিয়ের, ডেভিনসন সানচেজ, টবি আল্ডারওয়ের্ল্ড, বেন ডেভিস, মুসা সিসেকো, হ্যারি উইঙ্কস এবং জিওভানি লো সেলসো, লুকাস মোউরা, হ্যারি কেইন এবং হিউং মিন সং।

আর্সেনালের একাদশ: এমিলিয়ানো মার্টিনেজ, সেড কোশিয়ানে, ডেভিড লুইজ, মুস্তাফি, কিয়েরেন টাইরেনি, গ্র্যানিট শাকা, ড্যানি সেবায়োস, হেক্টর বেলারিন, এমিরিক অবমেয়ং, আলেক্সান্ডার লাকাজেথ এবং নিকোলাস পেপে।

বিজ্ঞাপন

ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে টটেনহামের দুই ধাপ উপরে অবস্থান করছিল আর্সেনাল। এই ম্যাচে জয়লাভ করে গানারদের টপকে উপরে উঠে আসে হোসে মোরিনহোর স্পার্স। লিগের ৩৫ ম্যাচ শেষে ১২ জয়, ১৪ ড্র আর ৯ হারে ৫০ পয়েন্ট নিয়ে ৯ম স্থানে আর্সেনাল। অন্যদিকে সমান ম্যাচে ১৪ জয় ১০ ড্র এবং ১১ হারে ৫২ পয়েন্ট নিয়ে ৮তম স্থানে উঠে এসেছে টটেনহাম।

করোনাভাইরাস পরবর্তী সময়ে ফুটবল পুনরায় শুরুর হওয়ার পর দুর্দান্ত ফর্মে ছিল আর্সেনাল। স্পার্সের মাঠে তা ম্যাচের প্রথম দিকে প্রমাণও করেছিল গানাররা।খেলা তখন মাত্র ১৬ মিনিট চলছে গ্র্যানিট শাকার অ্যাসিস্ট থেকে দুর্দান্ত এক গোল করে আর্সেনালকে এগিয়ে নেন আলেক্সান্ডার লাকাজেথ। তবে জয়ের জন্য মরিয়া হয়ে থাকা স্পার্স সেই গোল পরিশোধ করতে সময় নেয় মাত্র তিন মিনিট। কোশিয়ানের ভুল পাসে গানারদের ডি বক্সে বল পেয়ে যান হিউং মিন সন, আর দুর্দান্ত সুযোগ হেলায় হারাননি এই কোরিয়ান তারকা। গোল করে দলকে সমতায় ফেরান সন।

বিজ্ঞাপন

১-১ সমতায় থাকার পরেও দুই দলই আক্রমণ বৃদ্ধির চেষ্টা করে যাচ্ছিল। তবে কাঙ্ক্ষিত গোলের দেখা মিলছিল না। প্রথমার্ধের শেষভাগে আর্সেনাল বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও বল খুঁজে পায়নি জাল। আর তাই তো ১-১ সমতায় শেষ হয় প্রথমার্ধ।

বিরতি থেকে ফিরেই গোলের দেখা পেয়ে যাচ্ছিল স্পার্স, তবে মুস্তাফির দুর্দান্ত রক্ষণে সে যাত্রায় রক্ষা পায় আর্সেনাল। বলের পজিশন ধরে রেখে বেশ কয়েকটি আক্রমণ করে আর্সেনাল, তবে মোরিনহোর দলের রক্ষণ কিছুতেই ভাঙতে পারছিল না মিকেল আর্তেতার শিষ্যরা। বলের দখল আর্সেনালের কাছে বেশি থাকলেও ম্যাচ জুড়ে গোলের সুযোগ বেশি তৈরি করেছে স্পার্স। পুরো ম্যাচে প্রায় ৬৩ শতাংশ বল দখলে ছিল আর্সেনালের। বিপরীতে স্পার্স গোলের সুযোগ তৈরি করেছে ১৫টি, যেখানে আর্সেনালের সংখ্যা মাত্র ৭টি। গোল বরাবর শট স্পার্স নিয়েছে ৯টি, আর গানাররা নিয়েছে মাত্র ৪টি।

দুর্দান্ত আক্রমণ করে যাচ্ছিল স্পার্স আর তাই তো গোলের দেখা পাওয়ার সম্ভবনাও ছিল তাদেরই। যদিও অপেক্ষা করতে হয়েছে প্রায় ম্যাচের শেষ পর্যন্ত। ম্যাচের ৮১ মিনিটে স্পার্সের প্রথম গোলের গোলদাতা সনের অ্যাসিস্ট থেকে গোল ম্যাচে দলকে এগিয়ে নেন টবি আল্ডারওয়ের্ল্ড। শেষ দিকে চেষ্টা করেও আর্সেনাল আর গোল পরিশোধ করতে না পারলে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে টটেনহাম হটস্পার্স।

বিজ্ঞাপন

পর্তুগিজ তারকা কোচ হোসে মোরিনহোর আর্সেনালের বিপক্ষের পরিসংখ্যান ম্যাচের আগেই কথা বলছিল স্পার্সের পক্ষে। ইপিএলে চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেডের ডাগ আউটে থাকা অবস্থায় কখনোই ঘরের মাঠে খেলতে নেমে আর্সেনালের বিপক্ষে হারেনি মোরিনহো। অর্থাৎ স্পার্সের ডাগ আউটে নতুন হলেও প্রিমিয়ার লিগের অন্যান্য ক্লাবের ডাগ আউটে দাঁড়িয়ে আর্সেনালের বিপক্ষে নিজের পরিসংখ্যানটা বেশ খ্যাতি সম্পন্ন। আর সেই ধারাই ধরে রাখলেন স্পেশাল ওয়ান।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন