বিজ্ঞাপন

এই এশিয়ানকে দলে পেতে কাড়াকাড়ি স্পেনে

July 25, 2020 | 3:23 pm

স্পোর্টস ডেস্ক

বার্সেলোনার মেসির থেকে অবশ্য জাপানিজ মেসি বলেই বেশি পরিচিত তাকেফুসা কুবো। ছিলেনও বার্সেলোনার একাডেমি লা মাসিয়াতে। সেখান থেকেই তার নাম নতুন মেসি। তবে পাশার দান পাল্টে গেছে, এখন সে বার্সেলোনার নতুন মেসি নয় কুবো হচ্ছেন রিয়াল মাদ্রিদের মেসি। চলতি মৌসুমের শুরুতে ২০১৯ সালে জাপানের এফসি টোকিও থেকে মাত্র ১০ লাখ ইউরোর বিনিময়ে রিয়ালে যোগ দেন কুবো। এক মৌসুম স্পেনে দুর্দান্ত কাটানোর পরে এবার তাকে ধারে দলে ভেড়াতে কাড়াকাড়ি লেগে গেছে স্প্যানিশ ক্লাবগুলোর ভেতর।

বিজ্ঞাপন

২০১৯ সালের জুনের ১৪ লস ব্ল্যাঙ্কোসরা মাত্র ১ মিলিয়ন ইউরোর বিনিময়ে এফসি টোকিও থেকে উড়ে আনে স্পেনে। এফসি টোকিওর মূল দলে খেললেও রিয়াল কুবোকে নিজেদের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে চুক্তিবদ্ধ করে। রিয়ালের প্রাক মৌসুম প্রীতি ম্যাচে আমেরিকাতে এবং জার্মানিতে খেলেছিলেন কুবো। এরপরে নিয়মিত লা লিগার ম্যাচে খেলার সুযোগের জন্য তাকে মায়োর্কাতে লোনে পাঠায় রিয়াল।

আর মায়োর্কাতে যোগ দিয়েই দলের নিয়মিত খেলোয়াড় বনে গেছেন কুবো। চলতি মৌসুমে লা লিগায় ৩৬টি ম্যাচ খেললেও ২৩টি ম্যাচে ছিলেন শুরুর একাদশে। আর ১৮ বছর বয়সী কুবো তার প্রতিদানও দিয়েছেন। দুর্দান্ত পারফর্ম করে মায়োর্কার সর্বোচ্চ গোলের যোগানদাতাও তিনিই। অবশ্য কেবল গোলের যোগান দিতেই পারদর্শী নন তিনি সেই সঙ্গে বল জালে জড়াতেও মাহির কুবো। ইতোমধ্যেই স্প্যানিশ লা লিগায় ৪টি গোল করেছেন এই জাপানিজ, সেই সঙ্গে আছে ৪টি অ্যাসিস্টও।

বিজ্ঞাপন

স্প্যানিশ লা লিগায় ম্যাচ প্রতি সর্বোচ্চ সংখ্যক ড্রিব্লিংয়ে সবার উপরে লিওনেল মেসি এত অনুমিতই। আর নতুন মেসি অর্থাৎ কুবো আছেন ১২ নম্বরে। প্রতি ম্যাচেই গড়ে প্রায় দুইটি ড্রিব্লিং করেন কুবো। যেখানে বার্সেলোনার ডাচ মিডফিল্ডার ফ্র্যাঙ্কি ডি ইয়ং ম্যাচ প্রতি ১ দশমিক ৮টি ড্রিবল করেন। এছাড়াও ম্যাচ প্রতি ১টি করে কি পাসও দিয়ে থাকেন এই জাপানিজ। আর মায়োর্কাকে এনে দিয়েছিলেন দুটি পেনাল্টিও। সব মিলিয়ে নিজের কক্ষপথেই আছেন তিনি।

এমন দুর্দান্ত পারফরম্যন্স করেও ফিরতে পারছেন না নিজের ক্লাব রিয়াল মাদ্রিদে। কেননা রিয়াল মাদ্রিদের নন-স্প্যানিশ পাসপোর্টধারী তিন খেলোয়াড়ের কোটা ইতোমধ্যেই পূরণ হয়ে গেছে। আর তাই তো দ্বিতীয় মৌসুমেও খেলার সময় পেতে লোনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে লস ব্ল্যাঙ্কোসরা। গেল মৌসুমে মায়োর্কার হয়ে দুর্দান্ত পারফর্ম করায় তার দিকে নজর স্পেনের অনেক বড় বড় ক্লাবের।

তবে কুবোকে দলে ভেড়াতে হলে আগে নিশ্চিত করতে হবে খেলার সময় এবং রিয়াল মাদ্রিদকে প্রদান করতে হবে নির্দিষ্ট অর্থ। কুবোকে দলে ভেড়ানোর জন্য এর মধ্যেই আগ্রহ প্রকাশ করছে সেভিয়া। সামনের মৌসুমে সেভিয়া উয়েফা চ্যাম্পিয়নস লিগে খেলবে আর এ কারণেই কুবোকে দলে ভেড়াতে বেশ এগিয়ে আছে তারা। এছাড়াও রিয়াল বেতিস, রিয়াল সোসিয়েদাদ কুবোকে দলে ভেড়ানোর আগ্রহ প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন