বিজ্ঞাপন

পল্লবী থানায় বিস্ফোরণের দায় স্বীকার আইএসের, সিটিটিসি বলছে ‘ভুয়া

July 29, 2020 | 11:36 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর মিরপুর পল্লবীতে থানার মধ্যে একটি ডিজিটাল ওয়েট মেশিন বিস্ফোরণের ঘটনায় দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। তবে এ ঘটনায় কোনো জঙ্গি সংগঠন জড়িত নয় বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

বিজ্ঞাপন

বুধবার (২৯ জুলাই) বাংলাদেশ সময় রাতে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইনটেলিজেন্স গ্রুপ তাদের টুইটার ও ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছে। সন্ত্রাস ও জঙ্গিবাদ বিশেষজ্ঞ ও সাইট ইন্টেলিজেন্সের সহপ্রতিষ্ঠাতা রিটা কাটজ নিজেও এক টুইটে এ তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন- পল্লবী থানায় ‘ওয়েট মেশিন’ বিস্ফোরণ, পুলিশ পরিদর্শকসহ আহত ৫

টুইটে রিটা কাটজ বলছেন, পল্লবী থানায় বিস্ফোরণের ঘটনায় আইএস দায় স্বীকার করেছে। ২০১৯ সালের পর এই প্রথম জঙ্গি সংগঠনটি বাংলাদেশে কোনো তৎপরতার দায় স্বীকার করলো। ঈদুল আজহা পর্যন্ত ধারাবাহিক হামলার পরিকল্পনার অংশ হিসেবে আইএস এই হামলা চালিয়েছে বলে দাবি করেছে।

বিজ্ঞাপন

তবে আইএসের এই দায়স্বীকারের বিষয়টিকে ‘ভুয়া’ বলে মনে করছে সিটিটিসি। পুলিশ ইউনিটটির উপকমিশনার (ডিসি) সাইফুল ইসলাম সারাবাংলাকে বলেন, আমরা এ ঘটনাটি এখনো তদন্ত শুরু করিনি। তবে সকাল থেকে পুলিশের অন্যরা ঘটনাটি নিয়ে কাজ করছে। এখন পর্যন্ত আমরা যা কিছু তথ্য পেয়েছি, তাতে ধারণা করছি এ ঘটনায় স্থানীয় সন্ত্রাসীরা জড়িত। এই বিস্ফোরণে কোনো জঙ্গি সংগঠন বা গ্রুপের জড়িত থাকার ইঙ্গিত পাওয়া যায়নি।

আরও পড়ুন- ‘বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই, ভাড়াটে সন্ত্রাসীদের কাজ’

সাইফুল ইসলাম আরও বলেন, আইএস যেহেতু এই হামলার দায় স্বীকার করেছে, আমরা অবশ্যই তদন্ত করে দেখব। তবে এর আগেও তারা এমন অনেক ঘটনার দায় স্বীকার করেছে, যেগুলো স্থানীয় সন্ত্রাসীদের কর্মকাণ্ড।

বিজ্ঞাপন

এর আগে, বুধবার ভোর ৬টার দিকে পল্লবী থানায় একটি ওয়েট মেশিন বিস্ফোরিত হলে পুলিশসহ পাঁচ জন আহত হন। পুলিশ জানায়, ভোরের দিকে তিন জন ভাড়াটে সন্ত্রাসীকে অস্ত্র, গুলি ও একটি ডিজিটাল ওয়েট মেশিনসহ ধরে নেওয়া হয়েছিল পল্লবী থানায়। সেখানেই ওয়েট মেশিনটি বিস্ফোরিত হয়।

ঘটনাস্থলে উপস্থিত ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম) কৃঞ্চপদ রায় সকালে বলেছিলেন, এ ঘটনার সঙ্গে এখন পর্যন্ত কোনো জঙ্গি সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। তবে কার ওপর হামলার জন্য এসব বোমা তারা সঙ্গে রেখেছিল, তা জানার চেষ্টা চলছে।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন