বিজ্ঞাপন

মক্কা-মদিনার পবিত্র ২ মসজিদের কমিটির ঊর্ধ্বতন পদে ১০ নারী

August 16, 2020 | 9:29 pm

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবের মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদুল নববির পরিচালনা কমিটির ঊর্ধ্বতন পদে ১০ নারীকে নিয়োগ দিয়েছে সৌদি আরব সরকার। দুই পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি বিভাগ বলছে, নেতৃত্বস্থানীয় পদে নারীদের অবস্থানের মাধ্যমে ক্ষমতায়নের বিষয়টি ‍গুরুত্বপূর্ণ, যার প্রতিফলন অর্থনীতি ও উন্নয়নেও পাওয়া যাবে।

বিজ্ঞাপন

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যম এসপিএ’র বরাত দিয়ে এ খবর দিয়েছে আরব নিউজ। এই নিয়োগ সৌদি আরবের সাম্প্রতিক নারী ক্ষমতায়নের নীতির অংশ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এসপিএ’র খবরে বলা হয়, নিয়োগপ্রাপ্ত ১০ নারী সৃজনশীল প্রক্রিয়া এগিয়ে নিতে এবং সর্বোচ্চ মান অর্জনে সহায়তা করবেন।

সৌদি আরবের দুই পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি বিভাগের সেবা ও প্রশাসন বিভাগের অ্যাসিস্ট্যান্ট আন্ডারসেক্রেটারি কামেলিয়া আল-দাদি বলেন, দুই পবিত্র মসজিদে নির্দেশনা, পরামর্শ, উন্নয়নমূলক, প্রশাসনিক, ভাষাগত, প্রযুক্তিগত, প্রকৌশল, প্রশাসনিক বা তদারকির সবক্ষেত্রেই নিয়োগপ্রাপ্তরা দায়িত্ব পালন করবেন। এছাড়া তারা কাবার গিলাফ প্রস্তুতকারক প্রতিষ্ঠান, দুই মসজিদ ভবনের গ্যালারি ও লাইব্রেরিসহ বাদশা আবদুল আজিজ কমপ্লেক্সের বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করবেন। তরুণদের ক্ষমতায়ন এবং তাদের কর্মক্ষমতা ও সক্ষমতাকে হাজিদের সেবায় নিয়োজিত করার বিষয়টিরও দেখভাল করবেন তারা।

বিজ্ঞাপন

কিং আবদুল আজিজ কমপ্লেক্সের ডেপুটি প্রেসিডেন্ট ও গ্র্যান্ড মসজিদ বিষয়ক অ্যাসিস্ট্যান্ট আন্ডারসেক্রেটারি আবদুল হামিদ আল-মালিকি বলেন, গ্র্যান্ড মসজিদে সারাবছর যে পরিমাণ দর্শনার্থী আসেন, তার অর্ধেকই নারী। ফলে এসব জায়গার নেতৃত্বে নারীদের উপস্থিতি উচ্চমানের সেবা নিশ্চিত করবে। তরুণ-তরুণীরা যেন অল্প বয়সেই নেতৃত্ব দেওয়ার অবস্থানে চলে আসে, সে বিষয়ে দুই পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি বিভাগ অত্যন্ত তৎপর। ফলে এই ১০ নারীর নিয়োগ সৌদি আরবের সংস্কার উদ্যোগ ‘ভিশন ২০৩০’-এর অংশ বলেও মন্তব্য করেন তিনি।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন