বিজ্ঞাপন

দলবদলের আগেই দল গোছাচ্ছে মোহামেডান

August 30, 2020 | 5:10 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: প্রিমিয়ার লিগের ফুটবল স্থগিত হয়েছে। পাঁচ মাসের উপরে মাঠে নেই ফুটবলের আনাগোনা। পরের মৌসুমের বাদ্য বাজবে কবে সেটাও চূড়ান্ত নয়। ফুটবল পাড়া গরম এখন নির্বাচনের চেয়ার দখলে। তবে এতে মাথা ঘামিয়ে বসে থাকতে চায় না দেশের একটা দল। দলবদলের আগেই দলটা গুছিয়ে ফেলতে চায় মোহামেডান স্পোর্টিং ক্লাব। ঐতিহ্যবাহী ক্লাবটি ইতোমধ্যেই আগাম মৌসুমের প্রাথমিক প্রস্তুতি সেরে ফেলছে।

বিজ্ঞাপন

প্রাথমিক প্রস্তুতি হিসেবে কোচের চুক্তি নবায়ন থেকে শুরু করে খেলোয়াড় চূড়ান্তকরণের কাজটাও সেড়ে ফেলার উদ্যোগ নিয়ে ফেলেছে দেশের ঐতিহ্যবাহী ক্লাবটি। যেখানে অন্য সব ক্লাবই চেয়ে আছে বাফুফের সঙ্গে আলোচনার টেবিলের দিকে।

ইতোমধ্যে মালির ফরোয়ার্ড সোলেমান ডায়াবেটের সঙ্গে চুক্তি নবায়ন করে ফেলেছে মোহামেডান। আর বাতিল হওয়া গেল মৌসুমে ‘গড়পড়তা’ দলটাকে দুর্দান্ত করে গড়ে তোলার মায়েস্ত্রো কোচ শন লেনের সঙ্গেও মৌখিকভাবে চুক্তির বিষয়টা পাকাপাকি করেছে তারা। এই চুক্তির আওতায় আছেন সহকারী কোচ জেমস প্যাট্রিক ম্যাক্কালসনও। মোহামেডানের জয়রথ ধরে রাখতে কোচিং প্যানেলটাও অপরিবর্তীত রাখতে চায় মোহামেডান।

শুধু তাই নয় ইতোমধ্যে দলটাও প্রায় চূড়ান্ত করে ফেলেছে মোহামেডান। গেল মৌসুমের ১৬ জন ফুটবলারের একটা চূড়ান্ত দলের তালিকাও ক্লাব কর্তৃপক্ষকে পাঠিয়ে দিয়েছেন ইংলিশ কোচ শন লেন। খেলোয়াড়দের সঙ্গে সমাঝোতা করে বেতন-ভাতাও চুকিয়েছে বলে দাবি ক্লাব কর্তৃপক্ষের। নতুন মৌসুম ‘ফ্রেশ স্টার্ট’ বাটনে প্রেস করার প্রস্তুতিও নেয়া শুরু হয়ে গেছে ইতোমধ্যে।

বিজ্ঞাপন

গত বছরে ক্যাসিনো কাণ্ডের পর হুড়মুড় করে ভেঙে পড়তে থাকা দলটা এখন ঘুরে দাঁড়িয়েছে। সাবেক ফুটবলার-সংগঠকরা মিলে নতুন মোহামেডান গড়ার মন্ত্রে হোঁচটটা নিয়ে এসেছে করোনাভাইরাস। করোনায় ক্লাবের নির্বাচন স্থগিত হলেও এই আর্থিক সংকটের মুখেও দল নিয়ে ভাবনায় কোন কমতি রাখতে চায় না ক্লাব।

দলের ম্যানেজার ইমতিয়াজ নকিব সেই ভাবনার কথাই জানালেন সারাবাংলাকে, ‘দল গোছানেই মনোযোগ দিয়েছি। দলবদল হোক বা না হোক আমরা আমাদের প্রস্তুতি সেরে রাখতে চাই। অবস্থার পরিবর্তন হলেই কোচ-বিদেশি ফুটবলারসহ স্থানীয় ফুটবলারদের নিয়ে ক্যাম্প শুরু করবো আগামী মৌসুমকে সামনে রেখে। ইতোমধ্যে আমাদের আগের কোচিং প্যানেল ও ফুটবলারদেরও একটা ছোট্ট তালিকা করা হয়েছে। আরো নতুন কিছু ফুটবলার নিতে চাই। দলটা গোছাতে চাই।’

শন লেনের সঙ্গে গত মৌসুমে প্রতি মাসে ৫ হাজার ডলার করে চুক্তি হয়েছিল। দল বাতিল হওয়া মৌসুমে দুর্দান্ত ফর্মে ছিল এই ইংলিশ কোচের অধীনে। ৬ ম্যাচে ১২ পয়েন্টের মধ্যে মোহামেডান হারিয়েছিল দুই হ্যাভিয়েট বসুন্ধরা কিংস ও শেখ রাসেলকে। তাই দলের পারফরম্যান্সে সন্তুষ্ট থাকা ক্লাব এবার কোচের বেতন বাড়িয়ে ৬ হাজার ডলার করার চিন্তা করছে।

বিজ্ঞাপন

অক্টোবরেই কোচের সঙ্গে চুক্তির আনুষ্ঠানিকতা সেরে ফেলতে চায় মোহামেডান এমনটাই জানালেন ক্লাবের টিম লিডার আবু হাসান চৌধুরী প্রিন্স, ‘আমাদের ক্লাব শন লেনের পারফরম্যান্সে সন্তুষ্ট। তাকেই আমরা আগামী মৌসুমে আনতে চাই। এরই মধ্যে ফোনে আমাদের কথা হয়েছে। লেনও নতুন করে দায়িত্ব নিতে আপত্তি করেনি। আগামী অক্টোবরে ঢাকায় আসলে তখন তার সঙ্গে হবে আনুষ্ঠানিক চুক্তি।’

৫৬ বছর বয়সী কোচের হাতে হাই প্রেসিং দুর্দান্ত দলটাও গুছিয়ে উঠেছে। তারই অধীনে এবার চূড়ান্ত একটা দল গড়তে চায় ক্লাব। প্রিন্সের ভাষায়, ‘কোচ আমাদের হাতে ১৬ জন ফুটবলের তালিকা দিয়ে রেখেছে। যারা গত মৌসুমে খেলেছে। এবার এই দলটির সঙ্গে আরও একঝাঁক তরুণ খেলোয়াড় নিতে চাই। আমাদের প্রাক-প্রস্তুতি হবে অন্তত দেড় থেকে দুই মাসের। যেন আসন্ন মৌসুমে আমরা ভালো ফল করতে পারি।’

যেখানে অন্য ক্লাবের কর্মকর্তারা ব্যস্ত বাফুফের নির্বাচন নিয়ে সেখানে ক্যাসিনো ঝড়ের পর দলের ভগ্নদশা কাটিয়ে নতুন রূপে ফেরার মন্ত্রে প্রতিজ্ঞবদ্ধ মোহামেডান। তারই অংশ হিসেবে দল গোছানো শুরু। দলবদল যখনই হোক পুরো প্রস্তুতি সেরে রাখতে চায় মোহামেডান।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন