বিজ্ঞাপন

ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ শেষ করল অস্ট্রেলিয়া

September 9, 2020 | 2:30 am

স্পোর্টস ডেস্ক

ইংলিশদের মাটিতে ক্রিকেটে ফেরাটা দুর্দান্ত হয়নি অস্ট্রেলিয়ার। করোনার কারণে ঘরবন্দি থাকায় যেন মরচে ধরে গেছে অজিদের ব্যাট বলে, আর তাই তো সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টি হেরে ইংলিশদের কাছে সিরিজ খুইয়েছে অজিরা। তবে প্রবাদের মতো ‘শেষ ভাল যার, সব ভাল তার’-এমন ভাবনাতেই সিরিজের ৩য় এবং শেষ টি-টোয়েন্টি খেলতে নেমে জয় ছিনিয়ে নেয় সফরকারীরা।

বিজ্ঞাপন

এদিন ইংলিশদের ৩ বল এবং ৫ উইকেট হাতে রেখে হারিয়ে দেয় অজিরা। ইংল্যান্ডের দেওয়া ১৪৬ রানের জবাবে ব্যাট করতে নেমে ইনিংসের ১৯তম ওভারেই ৬ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় অ্যারন ফিঞ্চের দল। তবে সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে আগেই ইংলিশদের হাতে সিরিজ তুলে দিয়েছিল তারা।

মাত্র ১৪৬ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভাল করে দুই অজি ওপেনার ম্যাথিউ ওয়েড এবং অ্যারন ফিঞ্চ। তবে জুটিটা বড় করার আগেই ফেরেন ওয়েড (১৪), এরপর মার্কাস স্টয়নিসকে সঙ্গী করে ৩৯ রানের জুটি গড়েন ফিঞ্চ। এরপর স্টয়নিসকে (২৬) দলীয় ৭০ রানে ফেরান কুরান।

এরপর এক ওভারেই ফিঞ্চ (৩৯) এবং ম্যাক্সওয়েলের (৬) উইকেট তুলে নেন আদিল রশিদ। তাতেই চাপে পড়ে অজিরা। এরপর দলীয় সংগ্রহ ১০০ হতে না হতেই রশিদ আবারও আঘাত হানেন। এবার শিকার স্টিভ স্মিথ (৩)। এরপর কিছুটা ব্যাকফুটে চলে যাওয়া অজিদের হাল ধরেন মিচেল মার্শ এবং অ্যাশটন অ্যাগার।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত এই দুই ব্যাটসম্যান অপরাজিত থেকে অজিদের জয় এনে দেন। মার্শ অপরাজিত থাকেন ব্যক্তিগত ৩৯ রানে এবং অ্যাগার অপরাজিত থাকেন ১৬ রানে। আর ৩বল হাতে রেখেই ৪ উইকেটে জয় এনে দেন দলকে। ইংলিশদের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট তুলে নেন আদিল রশিদ এবং একটি করে উইকেট নেন মার্ক উড এবং টম কুরান।

এর আগে টস জিতে ইংল্যান্ডকে আগে ব্যাট করতে পাঠান অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ব্যাট করতে নেমে শুরুতেই হ্যাজেলউড তুলে নেন টম ব্যান্টনের (২) উইকেট। এরপর দলের হাল ধরেন জনি বেয়ারস্ট্রো এবং ডেভিড মালান। বেয়ারস্ট্রো তুলে নেন অর্ধশতক। আর তার ওপর ভর করেই ইংলিশরা শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ১৪৫ রান তুলতে সক্ষম হয়।

বেয়ারেস্ট্রোর অর্ধশতক ছাড়াও জো ডিনলে ২৯, ভারপ্রাপ্ত অধিনায়ক মঈন আলী ২৩ রান করেন। এদিন ইনজুরির কারণে নিয়মিত অধিনায়ক ইয়ন মরগানকে বিশ্রাম দেওয়া হয়। অজিদের মধ্যে ২টি উইকেট তুলে নেন অ্যাডাম জাম্পা আর একটি করে উইকেট নেন মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউড, কেন রিচার্ডসন এবং অ্যাশটন অ্যাগার।

বিজ্ঞাপন

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টিতে ইংলিশরা যথাক্রমে ২ রান এবং ৪ উইকেটের বিনিময়ে জিতে আগেই সিরিজ নিশ্চিত করে। আর ৩য় এবং শেষ টি-টোয়েন্টি জিতে হোয়াইটওয়াশের লজ্জা থেকে রক্ষা পেল অজিরা।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন