বিজ্ঞাপন

‘আমি রাজনীতি করি না, তবুও দুদকে কেন তলব জানি না’

September 10, 2020 | 11:13 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর মেজো ছেলে ও মাল্টিমোড লিমিটেডের মালিক তাফসির মো. আউয়াল জিজ্ঞাসাবাদ শেষে দুদক থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের বলেছেন, আমি রাজনীতি করি না। আর রাজনীতির সঙ্গেও নেই। তবুও দুদক কেন বারবার তলব করছে আমি জানি না।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, দুদক আমার কাছে যা যা জানতে চেয়েছে আমি সেটা বলেছি। এখন বাকিটা তারা খতিয়ে দেখবে।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি টিম তাফসির আউয়ালকে জিজ্ঞাসাবাদ করে।

এর আগে, দুদক ৩১ আগস্ট প্রথম দফায় তাফসির আওয়ালকে জিজ্ঞাসাবাদ করে। আর ২০ আগস্ট দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন তাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে।

বিজ্ঞাপন

এদিকে দুদক সূত্রে জানা গেছে, নিউইয়র্ক ও লন্ডনে একাধিক ব্যাংক হিসাব খুলে কোটি কোটি টাকা লেনদেনসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগ রয়েছে। এছাড়া বিভিন্ন লেনদেনসহ দুর্নীতির অভিযোগ কমিশনে অনুসন্ধানাধীন রয়েছে। সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে বর্ণিত অভিযোগের বিষয়ে তার বক্তব্য নেওয়া ও শোনা প্রয়োজন। পাশাপাশি নির্ধারিত সময়ে হাজির হয়ে বক্তব্য দিতে ব্যর্থ হলে বর্ণিত অভিযোগ সংক্রান্ত বিষয়ে তার কোনো বক্তব্য নেই মর্মে গণ্য করা।

একই অভিযোগে অভিযোগ সংশ্লিষ্ট তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকের বিআইএফআইউতে চিঠি দিয়েছেন দুদকের পরচিালক সৈয়দ ইকবাল হোসেন। চিঠিতে যেসব রেকর্ডপত্র চাওয়া হয়েছে সেগুলো হচ্ছে,আব্দুল আউয়াল মিন্টু ও তার সন্তানাদের নামে বিদেশি কোম্পানি এনএফএম এনার্জির নামে যুক্তরাজ্যের বারক্লেস ব্যাংক লন্ডন শাখা, যুক্তরাষ্ট্রের জেপি মর্গান চেজ ব্যাংকের নিউইয়র্ক শাখা ও পিএনসি ব্যাংকের পিটাসবার্গ শাখার কয়েকটি ব্যাংক হিসাবের তথ্য, থাইল্যান্ডের সুকুমভিত রোডে অবস্থিত একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্ট কার নামে নিবন্ধিত, কত টাকায় ক্রয়, কীভাবে অর্থ পেমেন্ট হয়েছে এবং বারমুডায় নিবন্ধিত ‘এনএফএম এনার্জি লিমিটেড’ নামে প্রতিষ্ঠান (যার শেয়ারধারী হিসেবে আব্দুল আউয়াল মিন্টু ও তার স্ত্রী নাসরিন ফাতেমা আউয়াল) সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে। এ ছাড়া বিআইএফইউতে দেওয়া চিঠিতে সিঙ্গাপুরের যৌথ মালিকানায় নিবন্ধিত এনএফএম এনার্জি সংক্রান্ত তথ্য ও বিনিয়োগের তথ্যও চাওয়া হয়েছে।

এ বিষয়ে দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত বলেন, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে দ্বিতীয় দফায় নথিপত্র নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন