বিজ্ঞাপন

শিনজিয়াং থেকে পণ্য আমদানিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

September 15, 2020 | 12:45 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের শিনজিয়াং এ উইঘুর মুসলিমদের ওপর মানবাধিকার লঙ্ঘন করে পরিচালিত নির্যাতনের জের ধরে, সেখান থেকে তৈরি পোশাক, তুলা, কম্পিউটার পার্টস ও কিছু প্রসাধন সামগ্রী আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের পক্ষ থেকে গণঅমাধ্যমকে জানানো হয়েছে, উইঘুর মুসলিমদের ওইসব পণ্য উৎপাদনে জোরপূর্বক বাধ্য করা হয়। যা মানবাধিকারের চরম লঙ্ঘন। তাই তার চরম জবাব হিসেবে যুক্তরাষ্ট্র পণ্য আমদানি বন্ধ করেছে।

এছাড়াও, হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের পক্ষ থেকে শিনজিয়াং এর ঘটনাকে নব্য দাসত্ব হিসেবে চিহ্নিত করা হয়।

এদিকে, শিনজিয়াং এর পাশাপাশি চীনের আনুহি প্রদেশ থেকেও একই ধরনের পণ্য আমদানির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ধীরে ধীরে আরও ব্যাপক পরিসরে এই নিষেধাজ্ঞা আসবে বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, বিবিসি সহ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিনিধিরা চীবের শিনজিয়াং সফর করে জানিয়েছিলেন, সেখানকার কয়েকটি ক্যাম্পে অন্তত ১০ লাখ উইঘুর মুসলিমকে আটকে রেখে নির্যাতন করা হচ্ছে। যদিও, বেইজিং এর পক্ষ থেকে বলা হয়েছে কর্মমুখী শিক্ষার প্রশিক্ষণ দিতেই তাদেরকে ওইসব ক্যাম্পে রাখা হয়েছে।

অন্যদিকে, শিনজিয়াং থেকে পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা উইঘুর ইস্যুতে চীনকে চাপে রাখতে ট্রাম্প প্রশাসনের একটি কৌশল বলে উল্লেখ করেছে বিবিসি।

এছাড়াও, যুক্তরাষ্ট্রভিত্তিক এন্টারটেইনমেন্ট জায়ান্ট ডিজনি তাদের একটি চলচ্চিত্রের কিছু অংশের শ্যুটিং শিনজিয়াং এ করার কারণে যুক্তরাষ্ট্রে সমালোচনার মুখে পড়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, চীনের মোট উৎপাদিত তুলার বেশিরভাগই শিনজিয়াং থেকে আসে। শিনজিয়াং থেকে উৎপাদিত তুলা ও তৈরি পোশাক যুক্তরাষ্ট্রে রফতানির ব্যাপারে এই নতুন নিষেধাজ্ঞা দেশটিকে বিপদের মুখে ফেলতে পারে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন