বিজ্ঞাপন

ফেসবুকে মহানবীকে ‘অবমাননা’: চুয়েট ছাত্র বহিষ্কার

October 30, 2020 | 3:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ফেসবুকে মহানবী হজরত মুহাম্মদ (সা.) সম্পর্কে অবমাননাকর পোস্ট দেওয়ার অভিযোগে এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

শুক্রবার (৩০ অক্টোবর) চুয়েটের একাডেমিক কাউন্সিলের ১২২তম জরুরি সভায় বিষয়টি অনুমোদন হয়েছে। এতে সভাপতিত্ব করেন চুয়েটের উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম।

সাময়িক বহিষ্কৃত রায়হান রোমান চুয়েটের কম্পিউটার প্রকৌশল বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত সপ্তাহে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ফেসবুকে একাধিক পোস্ট দেন রায়হান রোমান। এতে মহানবীর অবমাননার পাশাপাশি ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ এনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন করেন চুয়েটের সাবেক ও বর্তমান কয়েকজন শিক্ষার্থী। বিষয়টি নিয়ে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বৈঠকে বসে চুয়েটের স্টুডেন্ট ডিসিপ্লিনারি কমিটি। সভায় শিক্ষার্থী রায়হানকে সাময়িক বহিষ্কারের জন্য সুপারিশ পাঠানোর সিদ্ধান্ত হয়।

বিজ্ঞাপন

সেই সিদ্ধান্ত নিয়ে শুক্রবার সকালে চুয়েটের একাডেমিক কাউন্সিলের জরুরি সভা আহ্বান করা হয়। এতে সর্বসম্মতিক্রমে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

চুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. ফারুক-উজ-জামান চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘মহানবী (সা.) সম্পর্কে অবমাননাকর লেখা ফেসবুকে পোস্ট করার অভিযোগে ডিসিপ্লিনারি কমিটিতে তাকে (রায়হান রোমান) সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।’

তিনি বলেন, ‘সেই সিদ্ধান্ত সুপারিশ আকারে অনুমোদনের জন্য একাডেমিক কাউন্সিলে পাঠানো হয়। একাডেমিক কাউন্সিলের সভায় তেমন কোনো আলোচনা হয়নি বিষয়টি নিয়ে। শুধুমাত্র ডিসিপ্লিনারি কমিটির সিদ্ধান্ত পাস করা হয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন