বিজ্ঞাপন

স্যামুয়েলসকে আর দেখা যাবে না ক্রিকেটে

November 4, 2020 | 6:39 pm

স্পোর্টস ডেস্ক

বেন স্টোকস আর মারলন স্যামুয়েলস বিতর্ক এখনো টাটকা। স্টোকসের এক মজার জবাবে তার স্ত্রীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করে চারপাশে সমালোচিত হয়েছেন স্যামুয়েলস। এর মধ্যেই জানা গেল প্রতিযোগিতামূলক ক্রিকেটে আর দেখা যাবে না স্যামুয়েলসকে।

বিজ্ঞাপন

পেশাদার ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ৩৯ বছর বয়সী ক্রিকেটার। বোর্ডকে অবসরের কথাটা জানিয়ে দিয়েছেন জুনে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী জনি গ্রেভ সেটা জানালেন এখন এসে। জনি ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোকে জানিয়েছেন, গত জুনেই পেশাদার ক্রিকেট না খেলার কথাটা জানিয়ে দিয়েছেন স্যামুয়েলস।

২০১৮ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের হয়ে বাংলাদেশে সিরিজ খেলতে এসেছিলেন এই স্পিনিং অলরাউন্ডার। সেটাই হয়ে থাকল তার শেষ প্রতিযোগিতামূলক ক্রিকেট।

অপার সম্ভাবনা নিয়ে ২০০০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাব স্যামুয়েলসের। তারপর ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৭১ টেস্ট খেলে ৩২.৬৪ গড়ে ৩ হাজার ৯১৭ রান করেছেন। সেঞ্চুরি ৭টি, সর্বোচ্চ ২৬০। বাংলাদেশের বিপক্ষে খুলনায় এই রান করেছিলেন।

বিজ্ঞাপন

ওয়ানডেতে ২০৭ ম্যাচ খেলে ৩২.৯৭ গড়ে ৫ হাজার ৬০৬ রান করেছেন। সেঞ্চুরি ১০টি, হাফ সেঞ্চুরি ৩০টি। ৬৭ টি-টায়েন্টি খেলে ২৯.২৯ গড়ে রান করেছেন ১ হাজার ৬১১। পাশাপাশি অফ স্পিনে টেস্টে ৪১টি, ওয়ানডেতে ৮৯টি ও টি-টোয়েন্টি ২২ উইকেট নিয়েছেন। আলাদা করে বললে টি-টোয়েন্টির সাফল্যটাই চোখে পড়বে আগে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন। দুই আসরেই বড় অবদান ছিল স্যামুয়েলসের। দুই বিশ্বকাপের ফাইনালেই ম্যাচ সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি।

২০১২ সালের ফাইনালে কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে ৫৬ বলে ৭৮ করার পর বল হাতে চার ওভারে ১৫ রান খরচায় ১ উইকেট নিয়েছিলেন। চার বছর পর কলকাতায় ইংল্যান্ডের বিপক্ষে ফাইনালে ৬৬ বলে ৮৫ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন স্যামুয়েলস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন