বিজ্ঞাপন

শনিবার-রোববার বিএনপির প্রতিবাদ সমাবেশ

November 13, 2020 | 4:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ আসনে উপনির্বাচনে ফলাফল বাতিল ও নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা ‘মিথ্যা মামলা’য় গ্রেফতারের প্রতিবাদে শনিবার ও রোববার দুই দিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। শনিবার রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে এবং রোববার সারাদেশে জেলা সদরে প্রতিবাদ সমাবেশ হবে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৩ নভেম্বর) বিকেলে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত জরুরি সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, ‘গতকাল অনুষ্ঠিত ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচনে প্রত্যেকটা সেন্টারের সামনে ২/৩/৪/৫‘শ করে বহিরাগত লোক এনে দাঁড় করে রাখা হয়েছিল। ভোটার ও ধানের শীষের এজেন্টদের এরা মেরে বের করে দিয়েছে। নির্বাচনের সাধারণ পরিবেশ নিশ্চিত করেনি নির্বাচন কমিশন এবং সরকার। সবচেয়ে বড় কথা— পুলিশ এসব অপকর্মে সহযোগিতা করেছে। আওয়ামী লীগ নানা রকম মিথ্যাচার করবে এই নির্বাচনকে জাস্টিফাই করার জন্য। কিন্তু কোনোভাবেই এই নির্বাচন গ্রহণযোগ্য হয়নি, হতে পারে না।’

‘রাজধানীতে বাস পোড়ানোর ঘটনা সরকারের এজেন্টদের অপকর্ম’— এমন দাবি করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, সহসাংগঠনিক সম্পাদক খন্দকার মাশুকুর রহমান মাশুক, নির্বাহী কমিটির সদস্য ইশরাক হোসেন, যুবদলের সভাপতি সাইফুল ইসলাম নিরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু, ছাত্রদলের সভাপতি ফজলুল রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদলসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়েরের ঘটনার নিন্দা জানান মির্জা ফখরুল।

বিজ্ঞাপন

গতরাত থেকে রাজধানীতে নেতাকর্মীদের বাড়ি বাড়ি পুলিশি তল্লাশি ও অনেককে তুলে নিয়ে যাওয়ার ঘটনায় উদ্বেগ জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, ‘কাল (বৃহস্পতিবার) যে ঘটনা ঘটেছে, এটি ন্যাক্কারজনক ঘটনা। এ ধরনের ঘটনা গণতান্ত্রিক পরিবেশকে সাহায্য করে না, ক্ষতিগ্রস্ত করে। এ বিষয়ে আমরা যতটুকু খবর পেয়েছি, একটি টিভি চ্যানেলেও খবর প্রকাশ হয়েছে যে ছাত্রলীগের এক ছেলেকে গতকালের ঘটনায় গ্রেফতারও করা হয়েছে। সে বলেছে, তাকে পয়সা-টয়সা দিয়ে নিয়ে এসছে আওয়ামী লীগের লোকেরা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এই খবরটি প্রকাশ হয়েছে।’

তিনি বলেন, ‘যে উপনির্বাচনটা হলো, এটাকে একেবারেই নির্বাচন বলা যায় না। এটা একটা পাতানো ও জালিয়াতি নির্বাচন হয়েছে। সেটা থেকে জনগণের দৃষ্টিকে দূরে রাখার জন্য এই বাস পোড়ানোর ঘটনাগুলো ঘটানো হচ্ছে। এটা নিঃসন্দেহে সরকারের একটি পরিকল্পনা।’

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম ও সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স উপস্থিত ছিলেন।

এর আগে, গতকাল বৃহস্পতিবার (১৩ নভেম্বর) ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ সংসদীয় আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হয়। ঢাকা-১৮ উপনির্বাচনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগ প্রার্থী হাবিব হাসান ৭৫ হাজার ৮২০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি’র এস এম জাহাঙ্গীর হোসেন ধানের শীষ প্রতীক নিয়ে পান ভোট ৫ হাজার ৩৬৯ ভোট।

অন্যদিকে সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের প্রার্থী তানভীর শাকিল জয় ১ লাখ ৮৮ হাজার ৩২৫ ভোট পান। তার প্রতিদ্বন্দ্বী বিএনপির সেলিম রেজা ধানের শীষ প্রতীকে পান ৪৮৮ ভোট।

এদিন ভোটগ্রহণ শুরু হওয়ার পরই ঢাকা-১৮ আসনে বিএনপি প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেন অভিযোগ করেন, তার এজেন্টদের ভোটকেন্দ্র থেকে বের করে দেওয়া হচ্ছে। বেশকিছু ভোটকেন্দ্র পরিদর্শনের পর নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, কেন্দ্রগুলোতে তিনি বিএনপির এজেন্টদের দেখতে পাননি।

বিজ্ঞাপন

এদিকে, নির্বাচনে অনিয়ম-কারচুপির অভিযোগ এনে বৃহস্পতিবার দুপুরে রাজধানীর গুলিস্তান-পল্টন এলাকায় বিক্ষোভ মিছিল করে স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল। এর পরপরই গুলিস্তান, শাহবাগ, মতিঝিলসহ রাজধানীর পাঁচটি জায়গায় পাঁচটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। পরে রাজধানীর আরও তিনটি স্পটে বাসে আগুন লাগে। এ ঘটনায় রাজধানীর পাঁচ থানায় আটটি নাশকতার মামলা দায়ের করেছে পুলিশ, গ্রেফতার করা হয়েছে ১৮ জনকে। এর মধ্যে বিএনপির একজন নেতাও আছেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এ ঘটনা প্রমাণ করে— বিএনপি এখনো আগুন সন্ত্রাস ছাড়তে পারেনি। অন্যদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন— বাসে আগুনের পেছনে রয়েছেন সরকারের স্যাবোটিয়ার এজেন্টরা

সারাবাংলা/এজেড/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন