বিজ্ঞাপন

সাইরু রিসোর্টে ভ্যাট গোয়েন্দার অভিযান, ব্যাপক ভ্যাট ফাঁকি

November 30, 2020 | 6:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ভ্যাট ফাঁকির অভিযোগে বান্দারবনের সাইরু রিসোর্টে অভিযান চালিয়েছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। অভিযানে বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকির প্রমাণ পেয়েছে সংস্থাটি।

বিজ্ঞাপন

সোমবার (৩০ নভেম্বর) সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক ড. মইনুল খান।

তিনি জানান, ভ্যাট গোয়েন্দার একটি দল বান্দারবনে পাহাড়ি রিসোর্ট সাইরুতে ভ্যাট ফাঁকির অভিযোগ পেয়ে অভিযান করে। এতে প্রাথমিকভাবে ব্যাপক ভ্যাট ফাঁকির অনিয়ম পাওয়া গেছে। এই পাহাড়ি রিসোর্টটি বান্দরবন শহর থেকে প্রায় ২৮ কিলোমিটার দূরে চিম্বুক রোডে অবস্থিত। পাশাপাশি ভ্যাট গোয়েন্দার আরেকটি দল রাজধানীর বনানীতে সাইরুর হেড অফিসেও অভিযান পরিচালনা করে। কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের সফুরা টাওয়ারের ১৪ তলায় এর হেড অফিস। প্রাথমিকভাবে দুটো অভিযানে ভ্যাট গোয়েন্দার দল ব্যাপক ভ্যাট ফাঁকির প্রমাণ পেয়েছেন। গোয়েন্দারা ২০১৮ থেকে রিসোর্টের প্রকৃত বিক্রয় তথ্য উদ্ধার এবং কম্পিউটার থেকে তথ্যাদি জব্দ করেছেন।

মইনুল খান আরও জানান, বান্দরবন ভ্যাট সার্কেলে রিসোর্ট কর্তৃপক্ষ প্রকৃত বিক্রয় গোপন করেছে। যেমন সদ্যসমাপ্ত অক্টোবর ২০২০ কর মেয়াদের রিটার্নে (যা নভেম্বর ১৫ তারিখে দাখিলকৃত) তাদের হোটেলে সেবা বিক্রয় প্রদর্শন করেছে ১১ লাখ ৩৯ হাজার টাকা। যার ওপর ১৫ শতাংশ হিসেবে আদর্শ হারে পরিশোধিত মূসক ১ লাখ ৭০ হাজার টাকা এবং আদর্শ হার ব্যতীত বিক্রয় ৪ লাখ টাকা যার ওপর ৭ দশমিক ৫ শতাংশ হারে পরিশোধিত মূসক ৩০ হাজার টাকা।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, উদ্ধার করা বিক্রয় তথ্য অনুসারে ভ্যাট গোয়েন্দার দল দেখতে পান, ওই মাসে বিক্রয় হয় ১ কোটি ২৯ লাখ টাকা, যার উপর ১৫ শতাংশ হারে প্রদেয় মূসক ১৯ লাখ ৪৭ হাজার টাকা অর্থাৎ মূসকসহ মোট বিক্রয় ১ কোটি ৪৮ লাখ টাকা। এই হিসাব অনুসারে, কেবল চলতি বছরের অক্টোবরে ভ্যাট ফাঁকি হয়েছে প্রায় ১৭ লাখ ৪৭ হাজার টাকা। ভ্যাট গোয়েন্দারা অন্যান্য মাসেও অনুরূপ ফাঁকির তথ্য উদঘাটন করেছেন। উদ্ধারকৃত তথ্যমতে, সাইরু রিসোর্ট গড়ে প্রতিমাসে ভ্যাট দিয়েছে প্রায় ১ লাখ টাকা। কিন্তু প্রকৃত বিক্রয় অনুসারে ভ্যাট প্রযোজ্য হয় মাসে প্রায় ১৫ লাখ টাকা। জব্দকৃত কাগজপত্র যাচাই ও আরও তদন্ত শেষে সাইরু রিসোর্টের বিরুদ্ধ ভ্যাট আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

সারাবাংলা/এসজে/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন