বিজ্ঞাপন

ঊর্ধ্বমুখী পুঁজিবাজারের সূচক

December 1, 2020 | 5:00 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারের সূচক আবারও ঊর্ধ্বখী, বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। মঙ্গলবার (১ ডিসেম্বর) উভয় পুঁজিবাজারের সূচক ঊর্ধ্বমুখী হলেও কমেছে আর্থিক ও শেয়ার লেনদেন। তবে দিন শেষে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

বিজ্ঞাপন

মঙ্গলবার ডিএসইতে ৩৫০টি প্রতিষ্ঠানের ২৫ কোটি ৩৪ লাখ ৭০ হাজার ৬৭৩টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৪৯টির, কমেছে ৯২টির এবং ১০৯টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯০৩ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৯৫ পয়েন্টে উঠে আসে। দিনশেষে ডিএসইতে ৬৬৩ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৮০৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৪২টি প্রতিষ্ঠানের ১ কোটি ৩১ লাখ ২৯ হাজার ১১৮টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১০৬টির, কমেছে ৭১টির এবং ৬৫টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। সিএসই-এর সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৯৯ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৯০ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে সিএসইতে ২৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সোমবার সিএসইতে লেনদেন হয়েছিল ২৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন