বিজ্ঞাপন

‘যুক্তরাষ্ট্রে সাইবার হামলার নেপথ্যে রাশিয়া’

December 20, 2020 | 2:44 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সরকারি তথ্যভাণ্ডারে চালানো স্মরণকালের সবচেয়ে ভয়াবহ সাইবার হামলার সঙ্গে রাশিয়া জড়িত বলে দাবি করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এক বেতার সাক্ষাৎকারে মাইক পম্পেও বলেছেন, যুক্তরাষ্ট্র মোটামুটি নিশ্চিত এই সাইবার হামলার নেপথ্য রাশিয়ার ইন্ধন রয়েছে। প্রায় মাসখানেক ধরে রাশিয়ান হ্যাকাররা যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সরকারি দফতরেরর তথ্যভাণ্ডার লক্ষ্য করে হামলার পরিকল্পনা চালিয়ে আসছে।

পাশাপাশি, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সমগ্র বিশ্বের জন্য হুমকি বলেও উল্লেখ করেছেন।

যদিও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ওই হামলার ক্ষতি কাটিয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণে রয়েছে। তবে, এই হামলার কুশীলব হিসেবে চীনের দিকে ইঙ্গিত করেছেন তিনি।

বিজ্ঞাপন

এর আগে, যুক্তরাষ্ট্রের সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান সোলারউইন্ডের নিয়ন্ত্রণে থাকা দেশটির পরমাণু অস্ত্রাগারের তথ্যভাণ্ডার লক্ষ্য করে সাইবার হামলা চলে।

তবে, সাইবার হামলায় যুক্তরাষ্ট্রের পরমাণু অস্ত্রাগারের কোনো তথ্য বেহাত হয়নি বলে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের জ্বালানি বিভাগ।

এদিকে, রাশিয়ার বিরুদ্ধে ওঠা সাইবার হামলার অভিযোগ প্রত্যাখান করেছে দেশটির সরকারি কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

অন্যদিকে, যুক্তরাজ্যসহ আরও কয়েকটি দেশের স্পর্শকাতর কয়েকটি প্রতিষ্ঠানের তথ্যভাণ্ডার লক্ষ্য করে নিকট ভবিষ্যতে সাইবার হামলা চলতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন