বিজ্ঞাপন

‘বিএনপির মুখে নির্বাচন আর গণতন্ত্রের সুবচন মানায় না’

December 30, 2020 | 4:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাংলাদেশে গণতন্ত্র উন্নয়নের ইতিহাসে একটি বিজয়ের মাইলফলক দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘ওই নির্বাচনের মধ্যদিয়ে অশুভ শক্তি, দুনীর্তি, সন্ত্রাস ও জঙ্গিবাদের পৃষ্ঠপোষকদের আস্ফালন আর সহিংস রাজনীতির কালোছায়া কাটিয়ে গণতন্ত্রের নবতর অগ্রযাত্রা অগ্রসর হয়। বিএনপিসহ কিছু রাজনৈতিক দল আজ গণতন্ত্রের কথা বলে, নির্বাচনের কথা বলে। বিএনপির মুখে নির্বাচন আর গণতন্ত্রের সুবচন মানায় না।

বিজ্ঞাপন

বুধবার (৩০ ডিসেম্বর) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ আয়োজিত গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের এ সব কথা বলেন। সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি সভায় যুক্ত হন।

ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি তাদের চিরাচরিত ষড়যন্ত্রের রাজনীতির ধারাবাহিকতায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও গণতান্ত্রিক অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে এবং জনগণের মধ্যে নির্বাচন নিয়ে নেতিবাচক প্রচারণা নির্বাচনকেন্দ্রিক উৎসব আমেজের স্থবিরতা সৃষ্টি করতে অপতৎপরতা চালিয়েছিল। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিতের আগে এবং পরে গণতান্ত্রিক ধারা বিনষ্ট করার লক্ষ্যে বিএনপির নেতৃত্বে অশুভ জোট আগুন সন্ত্রাস চালিয়ে নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টি করেছিল। তাদের আগুন সন্ত্রাসে শত শত সাধারণ মানুষ প্রাণ হারিয়েছে  এখনও অসংখ্য মানুষ তাদের নাশকতার শিকার হয়ে দুর্বিষহ যন্ত্রণা ভোগ করছে’— বলে দাবি করেন তিনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাংলাদেশে গণতন্ত্র উন্নয়নের ইতিহাসে একটি বিজয়ের মাইলফলক দাবি করে ওবায়দুল কাদের বলেন, ‘জনগণের পবিত্র ইচ্ছার প্রতিফলন সংবিধান রক্ষার মধ্যদিয়ে, এ নির্বাচনের মধ্যদিয়ে অশুভ শক্তি, দুর্নীতি, সন্ত্রাস ও জঙ্গিবাদের পৃষ্ঠপোষকদের আস্ফালন আর সহিংস রাজনীতির কালোছায়া কাটিয়ে গণতন্ত্রের নবতর অগ্রযাত্রা অগ্রসর হয়।’

বিজ্ঞাপন

‘বিএনপিসহ কিছু রাজনৈতিক দল আজ গণতন্ত্রের কথা বলে, নির্বাচনের কথা বলে। বিএনপি একদিকে যেমন এদেশে হত্যা ক্যু ও ষড়যন্ত্রের রাজনীতি শুরু করেছিল আবার তারাই এদেশে প্রথম সাংবিধানিক শাসন রহিত করে সামরিক শাসন প্রতিষ্ঠিত করেছে। বিএনপির মুখে নির্বাচন আর গণতন্ত্রের সুবচন মানায় না।’ স্বাধীন বাংলাদেশের ইতিহাসে ভোট ডাকাতিতে বিএনপি যে রেকর্ড করেছে, তা কেউ ভাঙতে পারবে না বলেও দাবি করেন ওবায়দুল কাদের।

মির্জা ফখরুল সাহেব বলেছেন, ইভিএমে ভোট দিলে নাকি সব ভোট নৌকার বাক্সে চলে যায়, এমন অবান্তর কথার জবাবে ওবায়দুল কাদের প্রশ্ন রেখে বলেন, ‘তবে কি নৌকার ভোট ধানের শীষে যাওয়ায় গতকাল তাদের দুই জন পৌর মেয়র জয়ী হয়েছেন? শুধু বিরোধিতার খাতিরে বিরোধিতা না করে জনরায় মেনে নেওয়ার আহ্বান জানাই।’

বিএনপির যে কোনো শান্তিপূর্ণ কর্মসূচিকে স্বাগত জানিয়ে তিনি আরও বলেন, ‘আন্দোলনের নামে কোনো নৈরাজ্য সৃষ্টি করিলে জনগণের সম্পদ রক্ষায় সরকার কঠোর ব্যবস্থা নেবে।’

বিজ্ঞাপন

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মির্জা আজম ও উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি, দফতর সম্পাদক উইলিয়াম প্রলয় সমদ্দার বাপ্পীসহ অনেকে।

সারাবাংলা/এনআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন