বিজ্ঞাপন

তিনি ছিলেন বাংলাদেশ ক্রিকেটের সত্যিকারের স্বপ্নদ্রষ্টা

January 20, 2021 | 3:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বাংলাদেশের ক্রিকেট তখন মাত্রই পথচলা শুরু করেছে। একনকার মত তখন জৌলুস বলতে এদেশের ক্রিকেটেই কিছুই ছিল না। অর্থ ছিল না, বিত্ত ছিল না, স্বীকৃতি বলতেও কিছুই ছিল না। সেই ভঙ্গুর ক্রিকেটকে যে ক’জন মানুষ মাথা উচিয়ে দাঁড় করিয়েছেন তার মধ্যে অন্যতম ছিলেন রাইসউদ্দিন আহমেদ। আজকের বাংলাদেশ আন্তর্জাতিক দরবারে যে স্বীকৃতি সেটা তারই অবদান।

বিজ্ঞাপন

এই সেই রাইসউদ্দিন আহমেদ যার হাত ধরে আইসিসি‘র সহযোগি সদস্য পদ লাভ করে ৫৫ হাজার বর্গমাইলের এই দেশ। তার নিপুন সাংগঠনিক দক্ষতায় প্রথম কোন বিদেশি দলের (এমসিসি) বিপক্ষে খেলার সুযোগ পায় টাইগাররা। এদেশের ক্রিকেটের অভ্যুদয়ের অনেক বড় একটি জায়গা জুড়ে রয়েছেন তিনি।

রাইসউদ্দিন আহমেদে সংগঠক হিসেবে সুপরিচিত ছিলেন সেই পূর্ব পাকিস্তান আমল থেকেই। ছিলেন ইস্ট পাকিস্তান স্পোর্টস ফেডারেশনের (ইপিএসএফ) ক্রিকেট সেক্রেটারি। শুধু কী তাই? ঢাকার ক্লাব ক্রিকেটের দু’টি গুরুত্বপূর্ণ আসর ঢাকা লিগ এবং কারদার সামার ক্রিকেট আয়োজনে রেখেছেন অসামান্য ভুমিকা।

এখানেই শেষ নয়, ইগলেটস ক্রিকেট ক্লাবের প্রতিষ্ঠাতাও তিনি। স্বাধীন বাংলাদেশে প্রথম ক্রিকেট আসর ‘জুয়েল সিঙ্গল ক্রিকেট’-আসরটির আয়োজন করেছে তার প্রতিষ্ঠিত ইগলেটস ক্লাব।

বিজ্ঞাপন

১৯৭৬ থেকে ১৯৮১ পর্যন্ত রাইসউদ্দিন আহমেদ ছিলেন বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বর্তমানে বিসিবি) সাধারন সম্পাদক। তার অসাধারণ কুটনৈতীক দক্ষতায় প্রথম বিদেশি ক্রিকেট দল হিসেবে ১৯৭৬ এর ডিসেম্বর থেকে ১৯৭৭ এর জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ সফর করেছে মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

বাংলাদেশ সফরকালে ক্রিকেটের প্রতি এদেশের মানুষের অকৃত্তিম ভালবাাসা ও অবকাঠামোগত সুবিধা দেখে সন্তুষ্ট হয়ে এমসিসির সুপারিশে ১৯৭৭ সালের জুলাই মাসে বাংলাদেশ আইসিসি’র সহযোগী সদস্যপদ লাভ করে। এর ঠিক দুই বছর পরে অর্থাৎ ১৯৭৯ সালে আইসিসি ট্রফিতে অংশগ্রহনের মধ্য দিয়ে প্রথমবারের মত কোন আন্তর্জাতিক টুর্নামেন্টে অভিষেক ঘটে বাংলাদেশের।

১৯৯৬-১৯৯৮ সাল এই তিন বছর বিসিবি’র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন দেশের প্রথম এই আন্তর্জাতিক সংগঠক। ৪৪ বছর আগে ঠিক এই জানুয়ারি মাসে (৭-৯ জানুয়ারি ১৯৭৭) এমসিসির বিপক্ষে তিনদিনের বেসরকারী টেস্ট দিয়ে শুরু হয়েছিল বাংলাদেশ দলের যাত্রা। সেই সিরিজের সংগঠক এমনই এক দিনে পৃথিবীর মায়া ত্যাগ করে ইহলোকে পাড়ি জমালেন যেদিন ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগে অভিষেক হল তারই হাতে গড়া বাংলাদেশ দলের।

বিজ্ঞাপন

সফল ক্রীড়া সংগঠকের মত পেশাগত জীবনেও সফল ছিলেন রাইসউদ্দিন আহমেদ। কাজ করেছেন বাংলাদেশ বিমানের গুরুত্বপূর্ণ পদে (চিফ অব অ্যাডমিন)।

যাপিত জীবনে সফল সেই মানুষটি গেল বছরের ২৫ ডিসেম্বর প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন। মাঝে একবার করোনা পরীক্ষায় নেগেটিভও হয়েছিলেন। কিন্তু আবার আক্রান্ত হলে ফুসফুসে সংক্রমণ বেড়ে যায়। ফলে রাখা হয় লাইফ সাপোর্টে। কিন্তু শেষ পর্যন্ত মৃত্যুকে হারা মানাতে পারেননি লাল সবুজের ক্রিকেট বোর্ডের সাবেক এই সহ সভাপতি ও সাধারণ সম্পাদক। এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার সকাল ১০টার দিকে ইহলোকের মায়া ত্যাগ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তার মৃত্যুতে গভীর শোক জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন