বিজ্ঞাপন

২০ লাখ মানুষকে ভারতের তৈরি ভ্যাকসিন দিচ্ছে ব্রাজিল

January 24, 2021 | 2:05 pm

আন্তর্জাতিক ডেস্ক

ব্রাজিলে ২০ লাখ মানুষকে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে দেশটির সরকার। তাদের সবাইকে ভারতের তৈরি অস্ট্রাজেনেকা ভ্যাকসিন দেওয়া হবে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

ব্রাজিলের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ফিউক্রুজ ইনস্টিটিউট শনিবার (২৩ জানুয়ারি) এই তথ্য নিশ্চিত করেছেন। এমন সময় এই ভ্যাকসিন প্রয়োগ শুরু করা হলো, যখন দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারোর বিরুদ্ধে মহামারি মোকাবেলায় ব্যর্থতার অভিযোগে দেশব্যাপী আন্দোলন শুরু হয়েছে। দেশটির ১১০টি শহরে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

ফিউক্রুজ ইনস্টিটিউট জানায়, অন্য বিতরণ কার্যক্রমগুলো শেষ করার পর এই ভ্যাকসিন বিতরণের কাজ শুরু করা হয়েছে। এ বিষয়ে ব্রাজিল সরকার ও অ্যাস্ট্রাজেনেকার মধ্যে একটি চুক্তিও হয়েছে। চীন থেকে ভ্যাকসিন তৈরির উপাদান আসতে বিলম্ব হওয়ায় এই কার্যক্রম শুরু করতে দেরি হয়।

বিজ্ঞাপন

এই চুক্তির আওতায় এক কোটি ভ্যাকসিনের ডোজ উৎপাদন করার পরিকল্পনা করেছে ব্রাজিল।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট বলসোনারোর করোনা মাহামারির ভয়াবহতাকে গায়ে মাখেননি। এর ফলে মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার কারণে সমালোচনার মুখেও পড়েন তিনি। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে এ পর্যন্ত প্রায় ৯ লাখ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে দুই লাখ ১৫ হাজার মারা গেছেন। যা বিশ্বের দ্বিতীয় সবোর্চ্চে মৃত্যুর ঘটনা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন