বিজ্ঞাপন

ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

January 25, 2021 | 5:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে দ্বিতীয় দিনের মতো সূচকের নিম্নমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে লেনদেন। সোমবার (২৫ জানুয়ারি) দিনশেষে উভয় পুঁজিবাজারে সূচক ও লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

বিজ্ঞাপন

তবে লেনদেনের ক্ষেত্রে ভিন্নচিত্র লক্ষ্য করা গেছে। এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আর্থিক লেনেদেন বাড়লেও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

এদিন ডিএসইতে ৩৫৯টি কোম্পানির ৩৬ কোটি ৪১ লাখ ৭৭ হাজার ২০৩টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৭৬টির, কমেছে ২০২টির এবং ৮১টির শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। আর্থিক লেনদেনের পরিমানা দাড়াঁয় ১ হাজার ৫৮৫ কোটি ২২ লাখ টাকা।

আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিলো একহাজার ৪৫৮ কোটি ৬২ লাখ টাকা।

বিজ্ঞাপন

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসই এক্স ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট কমে ৫ হাজার ৭৮৯ পয়েন্টে নেমে আসে। ডিএসই শরিয়া সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ২৯৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে ২ হাজার ২০২ পয়েন্টে নেমে আসে। দিনশেষে ডিএসএই’র বাজার মূলধন ৪ লাখ ৮৫ হাজার ৩০০ কোটি টাকায় নেমে আসে।

আগের দিন রোববার ডিএসইর বাজার মূলধন ছিল ৪ লাখ ৮৮ হাজার ২৮২ কোটি টাকা।

অন্যদিকে, সোমবার অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫৮টি কোম্পানির ১ কোটি ৩৭ লাখ ৯৭ হাজার ৭৭৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১০৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৮৭৮ পয়েন্টে নেমে আসে।

বিজ্ঞাপন

সোমবার সিএসইতে ৫২ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন রোববার সিএসইতে ৫৮ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিলো।

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন