বিজ্ঞাপন

‘ইরানের বিরুদ্ধে অপারেশনের পরিকল্পনা শুরু’

January 27, 2021 | 2:59 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের বিরুদ্ধে সকল প্রকার অপারেশন পরিকল্পনা পুনরায় শুরু করেছে ইসরাইলের সেনাবাহিনী। একই সঙ্গে ২০১৫ সালে তেহরানের সঙ্গে সম্পাদিত চুক্তিতে ফিরে যাওয়া ‘ভুল’ হবে বলেও মন্তব্য করেছেন দেশটির একজন শীর্ষ কর্মকর্তা। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ জানুয়ারি) তেল আবিব বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজ বিভাগে দেওয়া এক ভাষণে দেশটির লেফটেন্যান্ট জেনারেল আমির কাহাভি এ মন্তব্য করেন।

কাহাভি বলেন, ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফিরে যাওয়া বা সম্পর্কের উন্নতির জন্য একই ধরনের অন্য কোনো চুক্তি হলে তা অপারেশন ও কৌশলগত দিক থেকে খারাপ ও ভুল হবে।

মূলত এর মধ্যে দিয়ে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সতর্ক হওয়ার ইঙ্গিত দিলেন ইসরাইলের শীর্ষ এই সামরিক কর্মকর্তা।

বিজ্ঞাপন

এর আগে, গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছিলেন, ইরানের সঙ্গে সম্পাদিত পারমাণবিক চুক্তিতে পুনরায় যোগ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে যুক্তরাষ্ট্র দীর্ঘ পথ পাড়ি দিয়েছে। তবে এটাও দেখতে হবে চুক্তিটি মেনে চলার জন্য ইরান কী করেছে। তার এক সপ্তাহের মাথায় এ মন্তব্য করলেন ইসরাইলের এই সামরিক কর্মকর্তা।

প্রসঙ্গত, ২০১৮ সালে ইরানের সঙ্গে করা চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই সময় ট্রাম্পের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি ইরানের বিরুদ্ধে দেওয়া নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘটনার সমালোচনা করেছিলেন। একইসঙ্গে ইরানের পরমাণু অস্ত্র তৈরির সম্ভবনার বিষয়ে সতর্ক করেছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন