বিজ্ঞাপন

গুড নেইবারস সম্মেলনে এসডিজি অর্জনে একযোগে কাজ করার আহ্বান

January 27, 2021 | 8:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: উন্নয়ন সংগঠন গুড নেইবারস বাংলাদেশের বার্ষিক সম্মেলনে বক্তারা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন। বর্তমানে সংগঠনটি দেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নসহ এসডিজি’র লক্ষ্যসমূহ অর্জনের জন্য ১২টি জেলায় ২১টি প্রকল্পের মাধ্যমে কাজ করে যাচ্ছে বলে সম্মেলনে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২৭ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংগঠনের ২৫ বছর পূর্তি (রজতজয়ন্তী) উপলক্ষে আয়োজিত দুইদিন ব্যাপী সম্মেলন গত মঙ্গলবার শুরু হয়। এ উপলক্ষে সরকারি ও দেশি-বিদেশি বেসরকারি প্রতনিধিদের নিয়ে আয়োজিত অনলাইন আলোচনা সভায় সভাপতিত্ব করেন গুড নেইবারস-এর কান্ট্রি ডিরেক্টর এম মাঈনউদ্দিন মইনুল।

আলোচনায় অংশ নেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক মো. রাশেদুল ইসলাম, ইউনিসেফ প্রতিনিধি পাট্রিক হ্যালটন, ডব্লিউএফপি প্রতিনিধি মো. নুরুল আমিন, কোইকা প্রতিনিধি দোহ ইয়ং অ্যাহ, হোপ বাংলাদেশের মি. কিয়ং ইয়ব লি, ওয়ার্ল্ড ভিশনের চন্দন জেড গমেজ, এক রঙ্গা এক ঘুড়ি’র নীল সাধু, আপন ফাউন্ডেশনের আফতাবুল ইসলামসহ অন্যরা।

আলোচনায় অংশ নিয়ে এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক রাশেদুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হয়েছে। সে ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনেও বাংলাদেশ সফল হবে। এ ক্ষেত্রে গুড নেইবারস ও অন্যান্য বেসরকারি সংস্থা ভূমিকা রাখছে। বিশেষ করে শিশু অধিকার ও শিশুদের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করতে গুড নেইবারস কাজ করছে। করোনা মোকাবিলায়ও সংস্থাটি ভূমিকা রয়েছে। আগামীতে সংস্থাটির উন্নয়ন কার্যক্রম পরিচালনায় সকারের সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দেন তিনি।

বিজ্ঞাপন

সভাপতির বক্তব্যে এম মাঈনউদ্দিন মইনুল দীর্ঘ ২৫ বছরের পথ চলায় সহযোগিতার জন্য এনজিও বিষয়ক ব্যুরো, সরকারি ও বেসরকারি সংস্থা সমূহের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, ‘গুড নেইবারস বাংলাদেশ সরকারের পাশাপাশি এসডিজি লক্ষ্যসমূহ অপুষ্টি, শিশু শ্রম, শিশু বিবাহ, বয়সসন্ধিকালীন স্বাস্থ্য, মানসম্মত শিক্ষা, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন ইস্যুতে কাজ করছে। করোনাকালে মানুষের পাশে দাঁড়িয়ে দুর্যোগ মোকাবিলার সক্ষমতা দেখিয়েছে। পারস্পরিক সুসম্পর্ক বজায় রেখে আগামীতেও এ সকল কার্যক্রম অব্যাহত রাখার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন