বিজ্ঞাপন

সেনা সরানোর ব্যাপারে ভারত-চীন সমঝোতা

February 11, 2021 | 3:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারত এবং চীনের মধ্যে বিরোধপূর্ণ হিমালয়ের পশ্চিমাঞ্চলীয় প্যাংগন লেক এলাকা থেকে সেনা সরানোর ব্যাপারে দুই দেশের মধ্যে সমঝোতা হয়েছে বলে জানিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজানাথ সিং। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) ভারতের পার্লামেন্টে দেশটির প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন দুই দেশের মিলিটারি কমান্ডার, কূটনীতিকদের মধ্যে কয়েকদফা আলোচনার পর এই সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বার্তাসংস্থা রয়টার্সকে জানান হয়েছে, বুধবার (১০ ফেব্রুয়ারি) থেকেই প্যাংগন লেকের উত্তর এবং দক্ষিণ পাড় থেকে সেনা সরানো শুরু করেছে দুই দেশ।

এর আগে, ২০২০ সালের এপ্রিল মাস থেকে দুই দেশের সেনাবাহিনী প্যাংগন লেককে ঘিরে অবস্থান নেয়। কয়েকদফা তাদের মধ্যে সংঘর্ষের খবরও সংবাদ মাধ্যমে এসেছে। চীনা সেনাবাহিনীর হামলায় লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) সংলগ্ন গালওয়ান ভ্যালিতে ২০ ভারতীয় সেনার প্রাণহানির খবর পাওয়া যায়।

বিজ্ঞাপন

এ ব্যাপারে রাজানাথ সিং জানিয়েছেন, ভারতের পক্ষ থেকে চীনকে সতর্ক করে দিয়ে বলা হয়েছে তাদের পদক্ষেপের কারণে সীমান্ত অঞ্চলে শান্তি প্রক্রিয়া বিনষ্ট হচ্ছে। ভবিষ্যতে এ ব্যাপারে দেশটিকে সতর্ক থাকারও পরামর্শ দেওয়া হয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন