বিজ্ঞাপন

কঙ্গোয় জাতিসংঘের গাড়িবহরে হামলা, রাষ্ট্রদূতসহ নিহত ৩

February 22, 2021 | 10:48 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফ্রিকার মধ্যাঞ্চলীয় ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআরসি) পূর্বাঞ্চলে জাতিসংঘের গাড়িবহরে হামলায় দেশটিতে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত, তার দেহরক্ষী এবং জাতিসংঘ খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) একজন গাড়িচালকের মৃত্যু হয়েছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

সোমবার (২২ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল সোয়া ১০টার দিকে কঙ্গোর উত্তর কিভু প্রদেশের আঞ্চলিক রাজধানী গোমা থেকে প্রায় ২৫ কিলোমিটার উত্তরে কানিয়ামাহোরো শহরের কাছে অপহরণের উদ্দেশ্যে গাড়িবহরে হামলা চালানো হয় — জানিয়েছেন ভিরুঙ্গা জাতীয় উদ্যানের এক মুখপাত্র।

এ ব্যাপারে ইতালি সরকার এক বিবৃতিতে রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও (৪৩), ইতালিয় পুলিশ সদস্য ভিত্তোরিও ইয়াকোভাচি (৩০) এবং কঙ্গোলিজ গাড়িচালকের মৃত্যুর কথা নিশ্চিত করেছে।ওই গাড়িচালক জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) হয়ে কাজ করতেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

প্রসঙ্গত, কঙ্গোর রুয়ান্ডা ও উগান্ডা সীমান্ত বরাবর অবস্থিত ভিরুঙ্গা জাতীয় উদ্যানের আশপাশে বহু সশস্ত্র জঙ্গি গ্রুপ সক্রিয় রয়েছে। এদের কোনো একটি গ্রুপ হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। ওই সশস্ত্র গ্রুপগুলো প্রায়ই উদ্যান রক্ষীদের ওপর হামলা চালায়। জানুয়ারিতে তাদের এক চোরাগোপ্তা হামলায় ছয় রক্ষীর মৃত্যু হয়।

বিজ্ঞাপন

এ ব্যাপারে কিভু প্রদেশের গভর্নর কার্লি এনজানজু কাসিভিতা রয়টার্সকে জানান, হামলাকারীরা ফাঁকা গুলি ছুড়ে গাড়িবহরটিকে থামায়। তারপর গাড়িচালককে হত্যা করে অন্যদের বনের ভেতরে নিয়ে যেতে থাকে, এ সময় উদ্যান রক্ষীরা তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে। গোলাগুলিতে রাষ্ট্রদূতের মৃত্যু হয় এবং হামলাকারীরা তার দেহরক্ষীকে হত্যা করে।

ভিরুঙ্গার মুখপাত্র অলিভার মুকিস্যা জানান, কারা হামলা চালিয়েছে সে ব্যাপারে ইঙ্গিত পাওয়া যায়নি, তাৎক্ষণিকভাবে কোনো গ্রুপ হামলার দায়ও স্বীকার করেনি।

কঙ্গোর পররাষ্ট্রমন্ত্রী মারি এনথুম্বে এনজেজা বলেছেন, এই ভয়াবহ হত্যাকাণ্ডের পেছনে কারা আছে তা বের করতে সরকার সবকিছু করবে।

বিজ্ঞাপন

ডব্লিউএফপি জানিয়েছে, রুতশুরু এলাকার একটি স্কুলের শিশুদের খাওয়ানোর অনুষ্ঠানে যোগ দিতে ওই পথ দিয়ে যাচ্ছিলেন প্রতিনিধিরা। নিরাপত্তা ছাড়াই যাতায়াতের জন্য রাস্তাটি পরিষ্কার করা হয়েছিল বলে জানিয়েছে তারা।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন