বিজ্ঞাপন

৫ হাজার ৪০০ ডোজ নকল ভ্যাকসিন জব্দ, গ্রেফতার ৮৪

March 4, 2021 | 3:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীন ও দক্ষিণ আফ্রিকায় পৃথক অভিযানে করোনাভাইরাসের (কোভিড-১৯) পাঁচ হাজার ৪০০ ডোজ নকল ভ্যাকসিন জব্দ করেছে পুলিশ। জালিয়াত চক্রের সঙ্গে সংশ্লিষ্ট ৮৪ জনকেও গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। খবর বিবিসি।

বিজ্ঞাপন

চীনে নকল ভ্যাকসিন তৈরির অভিযোগে এক কারখানায় অভিযান চালিয়ে ৮০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। পরে সেখান থেকে অন্তত তিন হাজার ডোজ নকল ভ্যাকসিন জব্দ করা হয়। এছাড়া দক্ষিণ আফ্রিকার গাওটেং এলাকার একটি গুদামে অভিযান চালিয়ে পুলিশ দুই হাজার ৪০০ ডোজ নকল ভ্যাকসিন জব্দ করেছে। সেখান থেকে আটক করা হয়েছে তিন চীনা ও এক জাম্বীয় নাগরিককে। তবে ঠিক কবে এসব অভিযান চালানো হয়েছে, তা স্পষ্ট নয়।

এ ব্যাপারে ইন্টারপোলের মহাসচিব জারগেন স্টক জানিয়েছেন, চীন ও দক্ষিণ আফ্রিকায় করোনা ভ্যাকসিন জালিয়াত চক্রের বিরুদ্ধে পুলিশের অভিযান স্বাগত জানানোর মতো ঘটনা। তবে এটি ‘হিমশৈলের চূড়ামাত্র’।

বুধবার (৪ মার্চ) ইন্টারপোল এক বিবৃতিতে বলেছে, তারা নকল ভ্যাকসিন উৎপাদন ও সরবরাহে যুক্ত অন্যান্য চক্রের খবরও পাচ্ছে।

বিজ্ঞাপন

অভিযান চালিয়ে করোনার নকল ভ্যাকসিনের সঙ্গে যুক্ত সন্দেহভাজন কয়েকটি জালিয়াত চক্রকে গুঁড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করে ইন্টারপোল বলেছে, অনলাইনে এই মুহূর্তে কোনো অনুমোদিত করোনা ভ্যাকসিন বিক্রি করা হচ্ছে না। সংস্থাটি আরও বলেছে, কোনো অনুমোদিত বা গোপন ওয়েবসাইটে কোনো ভ্যাকসিনের বিজ্ঞাপন প্রচার করা হলে তা হবে অবৈধ। এসব ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষা করা হয়নি। এগুলো বিপজ্জনক হতে পারে।

বিশ্বে করোনা মহামারিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ১১ কোটি মানুষ। আর মারা গেছেন ২৫ লাখের বেশি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন