বিজ্ঞাপন

ভারতে একদিনে মৃত্যু ছাড়াল ২ হাজার

April 21, 2021 | 1:52 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসের (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যর সংখ্যা। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। আর আক্রান্ত ছাড়িয়েছে দুই লাখ ৯৫ হাজার। একদিনে করোনা সংক্রমণের দিক দিয়ে যা বিশ্ব রেকর্ড।

বিজ্ঞাপন

বুধবার (২১ এপ্রিল) ভারতের সংবাদমাধ্যমে বলা হয়, দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় দুই হাজার ২৩ জনের মৃত্যু হয়েছে। এতে করে এখন পর্যন্ত মৃতের সংখ্যা এক লাখ ৮২ হাজার ৫৫৩ জনে দাঁড়িয়েছে। আর একই সময়ে আক্রান্ত হয়েছেন দুই লাখ ৯৫ হাজার ৪১ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা এক কোটি ৫৬ লাখ ১৬ হাজার ১৩০ জনে দাঁড়িয়েছে। মোট আক্রান্তের দিকে দিয়ে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। আর প্রথম স্থানে মার্কিন যুক্তরাষ্ট্র।

এদিকে সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ভারতের হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে রোগীদের চাপ বেড়ে গেছে। এমনকি কোথাও কোথাও একই শয্যায় একাধিক রোগীকে শুয়ে থাকতে দেখা গেছে। হাসপাতলগুলোতে অক্সিজেনেরও অভাব সামাল দিতে কাজ করছে দেশটির প্রশাসন। পরিস্থিতি মোকাবেলায় দেশটির বিভিন্ন রাজ্যের সরকার অনেক জায়গাতেই অস্থায়ী করোনা কেয়ার সেন্টারও তৈরি করেছে।

আর করোনার সংক্রমণ রোধে ভারতের বিভিন্ন রাজ্য সরকার লকডাউনও জারি করেছে। রাজধানী দিল্লিতে গত সোমবার থেকে লকডাউন জারি করা হয়। মহারাষ্ট্রে জারি করা হয়েছে ‘করোনা কার্ফু’। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশেও লকডাউন জারি করা হয়েছে। এমনকি ভারতের বিভিন্ন শহরে রাত্রিকালীন কার্ফুও জারি হয়েছে।

বিজ্ঞাপন

একইসঙ্গে করোনার ভ্যাকসিন প্রয়োগের কার্যক্রমও জোরদারভাবে এগিয়ে চলছে ভারতে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ২৯ লাখ ৯০ হাজার ১৯৭ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন। এতে করে মোট ১৩ কোটি ১ লাখ ১৯ হাজার ৩১০ নাগরিক করোনার ভ্যাকসিন নিয়েছেন।

সারাবাংলা/এনএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন