বিজ্ঞাপন

তাসকিনের জোড়া আঘাতের পর তাইজুলের হানা, স্বস্তির সেশন বাংলাদেশের

April 30, 2021 | 12:45 pm

স্পোর্টস ডেস্ক

আগের দিন যেখানে শেষ করেছিলেন, ঠিক সেখান থেকেই দিন শুরু করেছিলেন লংকান দুই ব্যাটার লাহিরু থিরিমান্নে ও ওশাদা ফার্নান্দো। প্রথম ঘণ্টা দাঁতে দাঁত চেপে পারও করে দিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত তাদের রক্ষণ ভেঙে দিয়েছেন তাসকিন। তার জোড়া আঘাতের পর তাইজুলও দেখিয়েছেন ঘূর্ণির ভেলকি। বাকিদের আঁটসাট বোলিংয়েও পুরোটা সেশনেই অস্বস্তিতে ছিলেন লঙ্কান ব্যাটাররা। তিন উইকেট নেওয়া প্রথম সেশনটিতে তাই স্বস্তির নিঃশ্বাস ফেলতেই পারে বাংলাদেশ।

বিজ্ঞাপন

লাহিরু থ্রিমান্নে ১৩১ রানে আর ওশাদা ফার্নান্দো ৪০ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিনে দলীয় ২৯০ রান নিয়ে শুরু করে। আর দিনের শুরু থেকেই তাসকিন আহমেদ দুর্দান্ত বল করতে থাকেন। অপেক্ষা ছিল কেবল উইকেটের। কিন্তু ফার্নান্দো আর থ্রিমান্নের ধৈর্য্যশীল ব্যাটিংয়ে তার দেখা মিলছিল না কোনোভাবেই।

আরও পড়ুন: বাংলাদেশের পিচ্ছিল হাতের কল্যাণে প্রথম দিন শ্রীলঙ্কার

দিনের শুরু থেকে প্রায় লাইন লেংথ ধরে রেখেই বল করছিলেন শরিফুল ইসলাম। তার সঙ্গে ছিল তাসকিন আহমেদ ও রাহিরও নিয়ন্ত্রিত বোলিং। আর তাতেই লংকান ব্যাটারদের রানের চাকা থমকে দিলেন টাইগার পেসাররা।

বিজ্ঞাপন

তবে খুব বেশি সময় উইকেটে আর থাকতে পারেননি থ্রিমান্নে। দ্বিতীয় দিনের ১৪তম ওভারের প্রথম বলে লেগ সাইডের বাইরে শর্ট পিস ডেলিভারি দেন তাসকিন। বল থ্রিমান্নের পেছন দিয়ে বেরিয়ে যাওয়ার সময় ব্যাটে হালকা স্পর্শ করে চলে যায়। আর সঙ্গে সঙ্গে তা লুফে নেন উইকেটের পেছনে থাকা লিটন দাস। প্রথম দিনে তাসকিনের বলেই তিনটি ক্যাচ মিস হয়েছিল বলে আর উইকেট পাওয়া হয়নি এই পেসারের। তবে দ্বিতীয় দিনে এসে মিলল সাফল্য। লংকানরা দলীয় ৩১৩ রানে হারাল ২য় উইকেট। লাহিরু থ্রিমান্নে ব্যক্তিগত ২৯৮ বলে ১৫টি চারে ১৪০ রানে ফিরলেন প্যাভিলিয়নে।

এরপর টাইগার বোলাররা আরও চড়াও হয়ে ওঠে লংকানদের ওপর। দিনের ১৮তম ওভারে এসে দ্বিতীয় উইকেট তুলে নেন তাসকিন। এবার শিকার অ্যাঞ্জেলো ম্যাথিউস। ১৮তম ওভারের প্রথম বলে লিটনের হাতে বল তুলে দিতে মাত্র ৫ রানে ফেরেন ম্যাথিউস। সে সময় লংকানদের দলীয় সংগ্রহ ৩১৯ রান।

একদিকে তাসকিনের গতির তোপ আর উইকেটের অন্য প্রান্ত দিয়ে তাইজুলের ঘূর্ণি। কিছুতেই সামলে উঠতে পারছিল না লংকান ব্যাটাররা। দিনের ২২তম ওভারের ৫ম বলে তাইজুল ইসলামের লেংথ বল জায়গায় দাঁড়িয়ে খেলতে গিয়ে স্লিপে থাকা নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ধনঞ্জয়া ডি সিলভা। এসময় তিনি মাত্র ২ রানে ব্যাট করছিলেন। অর্থাৎ মধ্যাহ্ন বিরতির আগে লংকানরা দলীয় ৩২৪ রানে ৪র্থ উইকেট হারায়।

বিজ্ঞাপন

উইকেটের এক প্রান্তে যাওয়া আসার মিছিলে অন্যরা থাকলেও অপর প্রান্তে খুঁটি গেড়ে বসে ছিলেন ওশাদা ফার্নান্দো। ১৭২ বলে ৬৫ রানে তিনি অপরাজিত আছেন। আর তার সঙ্গী আছেন পাথুম নিসাঙ্কা শূন্য রান। মধ্যাহ্ন বিরতি পর্যন্ত লংকানদের সংগ্রহ ৪ উইকেটে ৩৩৪ রান।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন