বিজ্ঞাপন

সেমাইয়ের ক্রিসপি বরফি

May 13, 2021 | 12:23 pm

লাইফস্টাইল ডেস্ক

ঈদের দিনে খাবারের আয়োজনের শেষ নেই। ভরপুর ডাইনিং টেবিলে কয়েক পদের সেমাই তো থাকতেই হবে। গতানুগতিক সেমাইয়ের রেসিপিগুলোতো আছেই। তারসঙ্গে এবারের ঈদে আপনার ডাইনিং টেবিলে থাকতে পারে সেমাইয়ের ভিন্ন এই পদটি। চলুন দেখে নেওয়া যাক সেমাইয়ের ক্রিসপি বরফি বানানোর রেসিপি।

বিজ্ঞাপন

উপকরন

পেস্তা বাদাম- ১/২ কাপ

বিজ্ঞাপন

কাঠ বাদাম- ১/২ কাপ

সেমাই-২০০ গ্রাম

বিজ্ঞাপন

ঘি- ১/৩ কাপ

তেজপাতা-১ টি

বিজ্ঞাপন

দারচিনি-ছোট ২ টুকরো

ছোট এলাচ-২/৩টি

বিজ্ঞাপন

কুড়ানো নারিকেল-১/২ কাপ

কনডেন্সড মিল্ক-১ কাপ

যেভাবে বানাবেন

প্রথমেই দু’ধরনের বাদাম আলাদাভাবে আধাভাঙ্গা করে গুঁড়ো করে নিতে হবে। এবার সেমাইগুলো একটি বাটিতে নিয়ে ভেঙ্গে ছোট করে নিন। এতে আপনার রান্না করতে সুবিধা হবে।

এবার একটি প্যান গরম করে তাতে দিয়ে দিন সেমাই। চুলার আঁচটা মিডিয়াম অথবা আরেকটু কমিয়ে হালকা লাল করে এগুলো ভেজে নিন। খেয়াল রাখতে হবে সেমাইগুলো যাতে পুড়ে না যায়। সেমাইগুলোকে ভাজার সময় ‍উল্টেপাল্টে আরেকটু ভেঙ্গে দিতে পারেন। মিনিট দুয়েক এভাবে ভাজার পর একটি বাটিতে সেমাইগুলো তুলে রাখুন।

এবার গরম প্যানে ঘি দিন। তাতে তেজপাতা, দারচিনি ও এলাচ দিয়ে হাল্কা ভেজে নিন। দিয়ে দিন ভাজা সেমাইগুলো। এবার মিডিয়াম আঁচে খুব ভালো করে সেমাইগুলো আরো লালচে করে ভেজে নিন। এরপর তাতে কুড়ানো নারিকেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে দিয়ে দিন আধাভাঙ্গা করে রাখা বাদাম। ভালোভাবে নেড়ে সবকিছু মিশিয়ে নিন। দিয়ে দিন কনডেন্সড মিল্ক। এসময় অবশ্যই ঘন ঘন নাড়তে হবে।

এবার একটি সার্ভিং বোলে ঘি ব্রাশ করে নিয়ে গরম সেমাইগুলো ঢেলে নিন। একটি চামচ দিয়ে চেপে সমান করে দিন। এসময় গরম মশলাগুলো যতটুকু সম্ভব তুলে নিতে হবে।

এবার এটিকে স্বাভাবিক তাপমাত্রায় ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে এলে ফ্রিজে দুই ঘন্টা রেখে দিন। এরপর পছন্দমতো ডিজাইনে কেটে সাজিয়ে পরিবেশন করুন।

রেসিপি: রুমানা আজাদ, স্বত্ত্বাধিকারী, রুমানার রান্নাবান্না

সারাবাংলা/এসএসএস

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন