বিজ্ঞাপন

জাবিতে ৬ শিক্ষক নিয়োগ স্থগিত চেয়ে করা রিট খারিজ

June 20, 2021 | 5:42 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগে অনলাইনে মৌখিক পরীক্ষার মাধ্যমে ছয় শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া স্থগিতের নির্দেশনা চেয়ে করা রিট সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে জাবিতে ওই শিক্ষকদের নিয়োগে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

বিজ্ঞাপন

রোববার (২০ জুন) এ বিষয়ে করা রিটের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অনীক আর হক ও সৈয়দা নাসরীন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন কুমার দেবুল দে।

এর আগে গত ১৫ জুন হাইকোর্ট একই বেঞ্চ আজ (২০ জুন) পর্যন্ত নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশ দিয়েছিল। একইসঙ্গে ওইদিন ছয় শিক্ষক নিয়োগ সংক্রান্ত যাবতীয় নথি তলব করেছিল আদালত।

বিজ্ঞাপন

গত ১০ জুন জাবির দর্শন বিভাগের ছয়জন শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। শিক্ষা সচিব, ইউজিসির চেয়ারম্যান, জাবি উপাচার্য, রেজিস্ট্রারসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।

এর আগে, গত ১১ ফেব্রুয়ারি জাবির দর্শন বিভাগে ছয়জন শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয়। এজন্য আগামী ১২ জুন অনলাইনে সিলেকশন বোর্ড (মৌখিক পরীক্ষা) আহ্বান করা হয়। করোনার সময় যেখানে শিক্ষার্থীরা ক্লাস করার সুযোগ পাচ্ছে না, সেখানে তড়িঘড়ি করে অনলাইনে ভাইভা নিয়ে শিক্ষক নিয়োগের সিদ্ধান্তকে হঠকারি সিদ্ধান্ত বলে এটি বাতিলের দাবি জানিয়ে আসছিলেন জাবির দর্শন বিভাগের শিক্ষকরা।

এরপরও নিয়োগ প্রক্রিয়া স্থগিত না করায় তাদের এ বিষয়ে আইনি নোটিশ দেওয়া হয়েছিল। নোটিশের জবাব না পেয়ে রিট দায়ের করা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন